ঢাকা, মঙ্গলবার, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

গুজব না ছড়িয়ে পুলিশকে সহযোগিতার আহ্বান

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-৩০ ৯:৪২:৪৩ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-৩১ ৯:৫৯:৫৬ এএম

গুজব না ছাড়িয়ে পুলিশকে সহযোগিতা করতে জনসাধারণের প্রতি আহ্বান জানানো হয়েছে।

সোমবার (৩০ মার্চ) রাতে পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া) সোহেল রানা এক বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দৈনন্দিন কাজের পাশাপাশি করোনাভাইরাসের সংক্রমণ রোধে নিরলস পরিশ্রম করছে পুলিশ প্রশাসন। ২ লাখের বেশি পুলিশ সদস্য রাত-দিন কাজ করছেন। কিন্তু সেই পুলিশকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে গুজব রটানো হচ্ছে, যা পুলিশ সদর দপ্তরের দৃষ্টিগোচর হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, গুটিকয়েক ঘটনা বা ইন্টারঅ্যাকশনের সময় পুলিশের কতিপয় সদস্যের বিরুদ্ধে অনাকাঙ্ক্ষিত বলপ্রয়োগের অভিযোগ উঠেছে। এ বিষয়গুলো সংবাদ মাধ্যম, সামাজিক যোগাযোগ মাধ্যম বা অন্য উপায়ে পুলিশ সদর দপ্তরের দৃষ্টিতে আসামাত্রই মাঠ পর্যায়ে ইউনিট কমান্ডারদের তাৎক্ষণিকভাবে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আইজিপি ব্যক্তিগতভাবে ভিডিও বার্তায় এবং মোবাইল ফোনে অপারেশনাল ইউনিট কমান্ডারের সাথে কথা বলেছেন।  কমান্ডারগণও মাঠ পর্যায়ে নিয়োজিত কর্মকর্তাদের একইভাবে নির্দেশনা দিয়েছেন।

পুলিশ বলছে, এরপর একই ধরনের ঘটনার পুনরাবৃত্তি হয়েছে বলে পুলিশ সদর দপ্তরের দৃষ্টিগোচর হয়নি কিংবা জনপ্রিয় ও নির্ভরযোগ্য কোনো প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ায় সংবাদ হয়নি। কিছু মিডিয়ায় পুরাতন অভিযোগগুলো নিয়ে এমনভাবে নিউজ ছাপা হচ্ছে, যাতে মনে হচ্ছে, এখনো বলপ্রয়োগ অব্যাহত রয়েছে। এছাড়া, একটি দুষ্টচক্র অতীতের বিভিন্ন সময়ের পুরাতন ছবি ও ভিডিও—যেগুলোর বিষয়ে তদন্ত করে সে সময়েই ব্যবস্থা নেওয়া হয়েছিল—তা এডিট করে বা কৌশলে ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে নতুন করে পোস্ট দিচ্ছেন। এমনকি ২০১১ সালে পুলিশ কর্তৃক বিএনপি-জামাতের অগ্নিসন্ত্রাস দমনের ছবিও ফটোশপে এডিট করে ব্যবহার করা হচ্ছে। সাধারণ মানুষ সেগুলো সহজেই বিশ্বাস করে তা শেয়ার করছেন।

এ ধরনের মিথ্যাচারের ফলে পুলিশের প্রায় শতভাগ সদস্য, যারা দেশ ও জাতির এই গুরুত্বপূর্ণ সময়ে নিজের জীবনের ঝুঁকি নিয়েও করোনা আক্রান্ত মৃতদেহ সৎকারসহ নানা উপায়ে দেশ ও জনগণের কল্যাণে কাজ করে চলেছেন, তারা নিরুৎসাহিত হচ্ছেন।


ঢাকা/মাকসুদ/রফিক