ঢাকা, শনিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩০ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

জামাত-জুমা সংক্ষিপ্ত করার আহ্বান

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-৩০ ১১:২৮:৪৯ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-৩০ ১১:২৮:৪৯ পিএম

দেশের সব মসজিদে নিয়মিত আজান, ইকামত, জামাত ও জুমার নামাজ অব্যাহত থাকবে। তবে জামাতে ও জুমায় মুসল্লিদের অংশগ্রহণ সীমিত থাকবে। দৈনন্দিন ফরজ নামাজের জামাত, জুমার বয়ান, খুতবা, দোয়া-মোনাজাত সংক্ষিপ্ত করার আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

সোমবার (৩০ মার্চ) ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে করোনাভাইরাসের সংক্রমণ রোধে বিশিষ্ট আলেমদের পরামর্শের ভিত্তিতে ইমাম ও খতিবদের প্রতি এ আহ্বান জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে দেশের সব মসজিদের খতিব, ইমাম, মুয়াজ্জিন ও মসজিদ কমিটির উদ্দেশে বলা হয়েছে, দৈনন্দিন জামাত সংক্ষিপ্ত করতে হবে। জুমার বয়ান, খুতবা ও দোয়া সংক্ষিপ্ত করতে হবে। বর্তমান পরিস্থিতিতে মসজিদে দরসে হাদিস, তাফসির ও তালিম স্থগিত রাখতে হবে। জামাতের কাতারে মুসল্লিরা ফাঁকা হয়ে দাঁড়াবেন। অজু, সুন্নাত, নফল নামাজ, ইশরাক, তেলাওয়াত, জিকির ও অন্যান্য আমল মসজিদে নয়, বাড়িতে করতে হবে।

মুসল্লিদের উদ্দেশে বলা হয়েছে, দৈনন্দিন নামাজের জামাত, জুমার জামাতে অংশ নেওয়ার সময় মাস্ক পরতে হবে। পরিষ্কার-পরিচ্ছন্ন হয়ে সতর্কতার সঙ্গে যাবতীয় সুরক্ষা ব্যবস্থা অবলম্বন করে মসজিদে আসতে হবে। অজু করে নিজ নিজ ঘরে সুন্নত ও নফল আদায় করে শুধু জামাতের সময় মসজিদে যাবেন। ফরজ নামাজ শেষে দ্রুত ঘরে চলে আসবেন। সাবান দিয়ে বারবার হাত ধোয়া, মাস্ক পরা, জীবাণুনাশক দ্বারা মসজিদ ও ঘরের মেঝে পরিষ্কার রাখাসহ বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে চলবেন। হঠাৎ হাঁচি-কাশি এসে গেলে টিস্যু বা বাহু দিয়ে মুখ ঢেকে রাখবেন।

যারা করোনা ভাইরাসে আক্রান্ত, যাদের সর্দি- জ্বর-কাশি-গলাব্যথা ও শ্বাসকষ্ট আছে, যারা বিদেশ থেকে এসেছেন, যারা করোনা আক্রান্ত মানুষদের সংস্পর্শে গেছেন, যারা বিভিন্ন রোগে আক্রান্ত, যারা বৃদ্ধ, দুর্বল, মহিলা ও শিশু, যারা অসুস্থদের সেবায় নিয়োজিত এবং যারা মসজিদে গিয়ে আক্রান্ত হওয়ার আশঙ্কা করেন, তাদের মসজিদে না আসার আহ্বান জানানো হয়েছে। তারা যেন বাড়িতে নামাজ আদায় করেন।

ঢাকাসহ দেশের যেকোনো মসজিদে যদি কোনো বিদেশি মেহমান থাকলে তাদের বিস্তারিত বিশ্লেষণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। পাঁচ ওয়াক্ত নামাজের আগে সম্পূর্ণ মসজিদ জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে। অজুখানায় অবশ্যই সাবান ও টিস্যু রাখতে হবে।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে ইসলামিক ফাউন্ডেশন দেশের সুন্নি ও কওমি ধারার শীর্ষ আলেমসহ ইসলামিক ফাউন্ডেশনের মুফতি, মুহাদ্দিস ও মুফাসসির এবং বায়তুল মোকাররম ও চট্টগ্রামের জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদের খতিব, ইমামগণের কাছ থেকে শরিয়তসম্মত এসব পরামর্শ গ্রহণ করে।


ঢাকা/নঈমুদ্দীন/রফিক