ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

চিকিৎসকদের বিনা ভাড়ায় পৌঁছে দেবে ক্র্যাক প্লাটুন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:১৮, ১ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চিকিৎসকদের বিনা ভাড়ায় পৌঁছে দেবে ক্র্যাক প্লাটুন

চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের বিনা খরচে গন্তব্যে পৌঁছে দিতে ঢাকা শহরে নেমেছে ‘ক্র্যাক প্লাটুন পরিবহন সেবা’।

সাধারণ ছুটির সময়ে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের পরিবহনজনিত সমস্যা লাঘব করতে এ ব্যবস্থা নেওয়া হয়েছে। 

স্বাস্থ্য অধিদপ্তরের অনুমোদন ও তত্ত্বাবধানে দ্য আর্থ সোসাইটি এবং বন্ডস্টাইন টেকনোলজিসের উদ্যোগে এটা করা হচ্ছে। এতে ডিবিএল ফার্মাসিউটিক্যালস লিমিটেড পৃষ্ঠপোষকতায় আছে। এছাড়া গ্লোবাল শেপারস ঢাকা হাব সহায়তা করছে।স্বেচ্ছাসেবক ব্যবস্থাপনায় রয়েছে করোনা প্রতিরোধ সংঘ।

সেবাটি বিশেষজ্ঞদের পরামর্শমতো যাত্রীদের মাঝে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে এবং নির্দিষ্ট সময় পরপর জীবাণুমুক্ত করার মাধ্যমে পরিচালনা করা হবে।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের জনপ্রিয় গেরিলা সংগঠন ক্র্যাক প্লাটুনের নামের সঙ্গে মিল রেখে এ সেবাটির নাম দেওয়া হয়েছে ‘ক্র্যাক প্লাটুন পরিবহন সেবা’, যেহেতু চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা প্রত্যেকেই এই সময়ের একেকজন যোদ্ধা।

দ্যা আর্থ সোসাইটির নিবার্হী পরিচালক মোহাম্মদ মামুন মিয়া রাইজিংবিডিকে বলেন, মঙ্গলবার (৩১ মার্চ) একটি পাইলটিং আকারে শুরু হয়। তবে বুধবার (১ এপ্রিল) সকাল ৮টা থেকে পুরোদমে এই সার্ভিস শুরু হয়েছে।

তিনি বলেন, ওই সময়ে রাজধানীর উত্তরা থেকে দুটি গাড়ি এবং মিরপুর ১০ ও কুড়িল থেকে একটি করে গাড়ি ছেড়ে যায়।

মামুন মিয়া আরো বলেন, ১২টি মাইক্রোবাস এবং ৪টি বাস নিয়ে সেবাটি চালু হয়েছে। প্রয়োজন অনুযায়ী গাড়ির সংখ্যা আরও বাড়ানো হবে। প্রতিদিন সকাল ৮টা, বেলা ২টা ও রাত ৮টা—এই ৩ শিফটে ১৬টি রুটে ঢাকা শহরের বিভিন্ন প্রান্তের প্রায় ৪০টি হাসপাতালের চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা এ পরিবহন সেবা পাবেন। এ সময়গুলো ছাড়াও ঢাকা শহরের ভেতরে যেকোনো জায়গায় সেবাদানকারীরা জরুরি প্রয়োজনে এ সেবাটি পাবেন।

সেবাটি চালু করতে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের সভাপতিত্বে একটি সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে ‘ক্র্যাক প্লাটুন পরিবহন সেবা’র উদ্বোধন করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ ও স্বাধীনতা চিকিৎসক পরিষদের জ্যেষ্ঠ সহসভাপতি ডা. জামাল উদ্দিন চৌধুরী।

এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিবিএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এম এ জব্বার। আরও উপস্থিত ছিলেন দ্য আর্থ সোসাইটির সহপ্রতিষ্ঠাতা মো. সাদেকুল আরেফিন, নির্বাহী পরিচালক মোহাম্মদ মামুন মিয়া, বন্ডস্টাইন টেকনোলজিসের পরিচালক যাফির শাফিক চৌধুরী।

জানা গেছে, এখন পর্যন্ত ২৫০ জনের বেশি চিকিৎসক ও সেবাদানকারী এ সেবাটি পেতে রেজিস্ট্রেশন করেছেন। ঢাকায় কর্মরত চিকিৎসক বা সেবাদানকারীরা সেবাটি বিনামূল্যে ব্যবহার করতে চাইলে রেজিস্ট্রেশন করতে হবে এই লিংকে। যোগাযোগের হটলাইন নম্বর - ০৯৬৩৯৫৯৫৯৫৯।

 

ঢাকা/হাসান/জেনিস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়