ঢাকা, সোমবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

মৃতদেহে কী করোনাভাইরাস থাকে?

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০১ ৫:৫১:২৩ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০১ ৫:৫১:২৩ পিএম

করোনাভাইরাসের লক্ষণ উপসর্গ নিয়ে দেশের বিভিন্ন এলাকায় মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে।  স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব,  রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) দাবি করছে লক্ষণ উপসর্গ নিয়ে যারা মারা গেছেন তাদের মধ্যে করোনাভাইরাস ছিল না।

বিষয়টি নিয়ে জনমনেও প্রশ্ন উঠেছে। তবে আইইডিসিআর বলছে, মানুষ মারা গেলেও তার নাকে করোনাভাইরাসের উপস্থিতি থাকে। এছাড়া মৃতদেহের শরীরে ৪ ঘণ্টা পর্যন্ত করোনাভাইরাস থাকে। তবে তাপমাত্রার উপর ভিত্তি করে কোনো কোনো শরীরে কম অথবা বেশি সময় ভাইরাসের উপস্থিতি থাকতে পারে।

বুধবার (০১ এপ্রিল) আইইডিসিআরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে ভাইরোলজিস্ট ডা. খন্দকার মাহফুজা জামিল বলেন, ভাইরাসটি জীবিত মানুষ বা প্রাণীর মধ্যে থাকতে পারে। মৃতদেহে ভাইরাসটি অবজেক্টে যেমন থাকে তেমনই থাকবে। এটা ডিপেন্ড করবে টেম্পারেচারের ওপর। আমরা এখন ধরে নিচ্ছি দুই থেকে তিন চার ঘণ্টা সময়।  স্পেসিফিকালি ডিটারমাইন করে বলা যাবে না এটা আসলে কত ঘণ্টা। এজন্য আমরা মৃতদেহ থেকে দুই থেকে চার ঘণ্টার মধ্যে স্যাম্পল কালেকশন করি। তবে বলা প্রয়োজন, ওই ব্যক্তি যদি ভাইরাসে আক্রান্ত হয়ে থাকে তাহলে এই ভাইরাসটি তার নাকের মধ্যে থাকবে। এক্ষেত্রে সে মৃত হোক বা জীবিত হোক। ভাইরাসটি মৃত হয়ে গেলেও পিসিআর করে সেটি শনাক্ত করতে পারব।

কারণ উল্লেখ করে তিনি বলেন, পিসিআর পদ্ধতিতে যে টেস্ট করা হয় সেখানে ভাইরাসের আইডি ডিটেক্ট করা হয়, জীবিত ভাইরাসকে নয়। যদি মৃত ব্যক্তির মধ্যে সত্যি সত্যি আক্রান্ত হয় থাকে তাহলে তার স্যাম্পলে ভাইরাস থাকার কথা।


ঢাকা/নূর/জেডআর