ঢাকা, মঙ্গলবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৬ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

শুক্রবার থেকে ঢামেকে করোনা রোগী শনাক্ত পরীক্ষা শুরু

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০১ ১০:৫৪:১০ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০১ ১১:৩১:৩৭ পিএম

শুক্রবার থেকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে (ঢামেক) করোনাভাইরাস সংক্রমণের রোগী শনাক্তের পরীক্ষা শুরু হবে। বিনামূল্যে শুধুমাত্র ঢামেক হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের ডাক্তারের পরামর্শ অনুযায়ী এই পরীক্ষা করা হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

বুধবার (১ এপ্রিল) রাতে ঢামেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাসির উদ্দিন রাইজিংবিডিকে বলেন, পরীক্ষার বিভিন্ন সরঞ্জামের যে সংকট ছিল, তা কাটিয়ে ভাইরোলজি বিভাগকে পুরোপুরি প্রস্তুত করা হয়েছে। এ জন্য একদল চিকিৎসক-নার্সকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এখানে সকাল-বিকাল ২৪ ঘণ্টা টেস্ট করানো হবে। ইতোমধ্যে পাঁচশ টেস্ট কিটও এসেছে।

রাইজিংবিডির এক প্রশ্নে তিনি বলেন, ‘বৃহস্পতিবার আমরা পুরোপুরি শনাক্ত পরীক্ষায় যেতে পারবো না। তবে নমুনা সংগ্রহ করবো। যেটি পরে আইইডিসিআরে পাঠিয়ে পরীক্ষা করানো হবে। ঢাকা মেডিক্যাল কলেজের ভাইরোলজি বিভাগও প্রস্তুত। সেক্ষেত্রে শুক্রবার থেকেই দেশের সবর্বৃহৎ এ হাসপাতালটি পুরোদমে করোনা রোগী শনাক্তের পরীক্ষা শুরু হবে। ’

খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকা মেডিক্যাল কলেজের ফরেনসিক বিভাগের চতুর্থ তলায় ভাইরোলজি বিভাগ প্রস্তুত করা হয়েছে। সেখানে ক্যাবিনেট বায়োসেফটি, ক্যাবিনেট সি এন এইচডি, পিপিইসহ নানা সরঞ্জাম আনা হয়েছে। মেশিনগুলো স্থাপনের পর চালু করে দেখা হয়েছে।  অভিজ্ঞ একদল চিকিৎসক  নার্স, টেকনিশিয়ান কাজ করবে এখানে। তাদের প্রত্যেককেই বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে। করোনাভাইরাস শনাক্ত এবং রোগীদের চিকিৎসার বিষয়ে তাদের প্রশিক্ষণ দেওয়া হয়। এখানে সন্দেহভাজন রোগীর কাছ থেকে আগে নমুনা সংগ্রহ করা হবে। এরপর তা নানা পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে নিশ্চিত করা যাবে, তিনি করোনা রোগে আক্রান্ত কি না।

সেজন্য তিন থেকে চার ঘণ্টা সময় লাগবে বলে বিভাগীয় প্রধান সুলতানা সাহেরা বুধবার (১ এপ্রিল) রাতে জানান।

তিনি বলেন, ‘রোগীর চিকিৎসা করানোর জন্য আমরা এখন পুরোপুরি প্রস্তুত। এখানে কোন টাকা লাগবে না করোনা পরীক্ষায়। শুধুমাত্র ঢাকা মেডিক্যাল কলেজের বহির্বিভাগ এবং জরুরি বিভাগে যারা আসবেন, তাদেরই করানো হবে। বাইরের লোক এখানে এসে পরীক্ষা করাতে পারবেন না। ’

একই সঙ্গে আতঙ্কিত না হয়ে তিনি সবাইকে ঘরে থেকে করোনা মোকাবেলার আহ্বান জানিয়েছেন।


ঢাকা/মাকসুদ/সাজেদ