ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শ্রমজীবীদের রক্ষায় সামর্থ‌্যবানদের এগিয়ে আসার আহ্বান

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৮, ২ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শ্রমজীবীদের রক্ষায় সামর্থ‌্যবানদের এগিয়ে আসার আহ্বান

বিশ্ব ট্রেড ইউনিয়ন ফেডারেশনের লোগো

হোমকোয়ারেন্টাইন পালনের সময় সৃষ্ট সংকট মোকাবিলায় ও মানবিক বিপর্যয় থেকে জীবিকারুদ্ধ শ্রমজীবী মানুষকে রক্ষার জন্য সামর্থ‌্যবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছে বিশ্ব ট্রেড ইউনিয়ন ফেডারেশন।

বৃহস্পতিবার (০২ এপ্রিল) ফেডারেশনের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, করোনাভাইরাস পরিস্থিতির কারণে বিশেষ করে হোমকোয়ারেন্টাইন বা সঙ্গনিরোধ বিধি পালনের সময় অসংগঠিত খাতের শ্রমজীবী মানুষ যারা দিন আনে দিন খায় তাদের জীবিকা অর্জন বন্ধ হয়েছে। তাদের পরিবার নিয়ে জীবনধারণ সংকটময় হয়ে পড়েছে। দেশে অপ্রাতিষ্ঠানিক খাতে শ্রমিক ও শ্রমজীবী মানুষের সংখ্যা শতকরা ৮৫ শতাংশ। এরা তাদের আয়ের অর্থ দিয়ে শুধু নিজেরাই বাঁচে না, দেশের অর্থনীতিকেও সচল রাখে। এই অবস্থায় রপ্তানিমুখী শিল্পে শ্রমিক কর্মচারীদের বেতন-ভাতার জন্য ৫ হাজার কোটি টাকার তহবিলের মতো এসব অপ্রাতিষ্ঠানিক খাতের  শ্রমিক ও শ্রমজীবীদের জন্য আপদকালীন বিশেষ তহবিল গঠন, জরুরি খাদ্য সরবরাহ এবং জনপ্রতিনিধি ও শ্রমিকনেতাদের সমন্বয়ে গঠিত তদারকি কমিটির মাধ্যমে তা তাদের মধ‌্যে দ্রুত বিতরণের ব্যবস্থা করার আহ্বান জানানো হয়।

বিবৃতিতে আরও বলা হয়, দেশের এই প্রান্তিক জনগোষ্ঠীর জীবিকা অর্জনের পথ বন্ধ হওয়ায় কঠিন সংকটে পড়েছেন। এই পরিস্থিতিতে তাদের জরুরি ত্রাণ ও খাদ্য সামগ্রী সরবরাহ করা প্রয়োজন। এমতাবস্থায় সৃষ্ট সংকট মোকাবিলায় ও মানবিক বিপর্যয় থেকে জীবিকা রুদ্ধ শ্রমজীবী মানুষকে রক্ষার জন্য সামর্থবানদের এগিয়ে আসার আহ্বান জানানো হয়।


ঢাকা/মামুন/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়