ঢাকা, শনিবার, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৬ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

সীমিত পরিসরে ৫ এপ্রিল থেকে ডাকঘর খোলা

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০২ ৯:১৪:০৪ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০২ ৯:১৪:০৪ পিএম

মহামারি করোনাভাইরাসের কারণে সরকার ঘোষিত সাধারণ ছুটির মধ্যে সীমিত পরিসরে দেশের সব জিপিও এবং প্রধান ডাকঘর খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

এই সিদ্ধান্তের ফলে আগামী ৫ এপ্রিল সকাল ১০টা থেকে দুপুর ১ টা পর্যন্ত জিপিও এবং প্রধান ডাকঘর খোলা থাকবে।  সিদ্ধান্তের আওতায় খোলা থাকবে উপজেলা ডাকঘরও।

পরবর্তী সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত এটি কার্যকর থাকবে বলে জানিয়েছেন তথ্য ও জনসংযোগ অফিসার ম. শেফায়েত হোসেন।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ থেকে জানা গেছে, বিশেষ ব্যবস্থায় ডাকঘর থেকে সঞ্চয় ব্যাংকের লেনদেনের পাশাপাশি সীমিত আকারে ই-কমার্স, মোবাইল মানি অর্ডার এবং পার্সেল সেবা পাবেন গ্রাহকরা। 

সূত্র জানায়, জেলা পর্যায়ে জরুরি ডাক পরিবহন সেবা দেওয়ার জন্য বিশেষ ব্যবস্থায় সীমিত আকারে ডাক বিভাগের নিজস্ব মেইল গাড়ি চলাচল করবে।  ক্যাশ সঞ্চালন ও ট্রেজারি লেনদেন এর জন্য ডাক বিভাগের নিজস্ব পরিবহন ব্যবস্থা উপযুক্ত নিরাপত্তা নিশ্চিতের সাপেক্ষে সীমিত পরিসরে চলাচল করবে। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তারা ট্রেজারি লেনদেন ও নিরাপত্তার বিষয়ে স্থানীয় প্রশাসনের প্রয়োজনীয় সহযোগিতা নেবেন।  ই-কমার্স ও পার্সেল নেওয়া ও পাঠানোর ক্ষেত্রে জীবন রক্ষাকারী ওষুধ ও করোনাভাইরাস মোকাবিলা সংক্রান্ত সামগ্রী অগ্রাধিকার পাবে।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ আরো জানায়, সব ই-কমার্স ও পার্সেল নেওয়ার সময় ডাকদ্রব্যের গায়ে প্রেরক ও প্রাপকের মোবাইল নম্বর উল্লেখ করতে হবে। ই-কমার্স ও পার্সেল শুধুমাত্র বিতরণকারী ডাকঘর থেকে (Window Delivery) গ্রাহক নিতে পারবেন। ঘরে ঘরে কোনো ডাকদ্রব্য বিতরণ করা হবে না। ই-কমার্স ও পার্সেল এর প্রাপককে সংশ্লিষ্ট ডাকঘর থেকে ডাকদ্রব্য সম্পর্কে মোবাইল ফোনের মাধ্যমে অবহিত করা হবে।

এ সময় অবসরভোগীরা উপযুক্ত প্রতিনিধির মাধ্যমে সংশ্লিষ্ট ডাকঘর থেকে অবসর ভাতা উত্তোলন করতে পারবেন।  ছুটির সময়ে ডাকঘরে কর্মরত সবাইকে করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলায় স্বাস্থ্যবিধি অনুসরণ করে মাস্ক, হ্যান্ড গ্লাভস ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। এ বিষয়ে সংশ্লিষ্ট অফিস প্রধান তদারকি নিশ্চিত করবেন।


ঢাকা/এম এ রহমান/জেডআর