ঢাকা, বৃহস্পতিবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৮ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

‘কাজে না আসার দোহাই দিয়ে শ্রমিক ছাঁটাই হলে কঠোর আন্দোলন’

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৫ ২:৫১:৫৪ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৫ ২:৫৬:৩৫ পিএম

শ্রমিকরা অনেক জীবনের ঝুঁকি নিয়ে পায়ে হেঁটে, ট্রাকে-ভ্যানে করে ঢাকায় পাড়ি জমিয়েছেন।চাকরি বাঁচানোর উদ্দেশ্যে জীবিকার তাগিদে তারা ঢাকায় এসেছেন।

ঢাকায় আসার পর বিজিএমইএ পক্ষ থেকে গার্মেন্টস বন্ধ রাখার জন্য আহ্বান জানানো হয়েছে। এটিকে একেবারেই হাস্যকর এবং শ্রমিকদের সাথে তামাশা বলে মনে করছেন গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সভাপতি মোশরেফা মিশু।

তিনি বলেন, ‘শ্রমিকরা এত কষ্ট করে জীবনের ঝুঁকি নিয়ে ঢাকায় আসলো। আবার বলা হলো গার্মেন্টস বন্ধ রাখতে। গার্মেন্টস কারখানা বন্ধ করে দিলে তারা কোথায় যাবে সেটি নিয়ে অবশ্য একটি সংশয় রয়েছে। আমরা শ্রমিকদেরকে বলেছি যারা ঢাকা ইতোমধ্যে চলে এসেছে তারা যেন ঢাকাতেই অবস্থান করে আর যারা এখনো ঢাকাতে আসেনি তারা যেনো ১১ তারিখের আগে কোনোভাবেই ঢাকায় না আসে। মালিকপক্ষ যাই বলুক না কেন তাদেরকে গ্রামে থাকার জন্য আমাদের আহ্বান রয়েছে।’

তিনি আরো বলেন, ‘শ্রমিকদেরকে নানাভাবে হুমকি-ধামকি দেওয়া হচ্ছে। তাদের ছাঁটাইয়ের কথা বলা হচ্ছে। পাশাপাশি তাদের বেতন ও এখন পর্যন্ত নিশ্চিত নয়। আমরা আশঙ্কা করছি এর মধ্যে অনেক শ্রমিক ছাঁটাই হবে। আমরা প্রথমে মালিকদের প্রতি আহ্বান জানাবো এবং সরকারের প্রতি আহ্বান জানাবে ছাঁটাইয়ের মত জঘন্য সিদ্ধান্ত যেনো না নেওয়া হয়। যদি ছাঁটাই হয় তাহলে আমাদের আন্দোলনে যাওয়া ছাড়া আর বিকল্প কোনো পথ নেই। এরজন্য যতই বাধা আসুক আমরা কঠোর আন্দোলন করতে বাধ্য হব সকল শ্রমিকদেরকে নিয়ে।’

শ্রমিক নেতা সুলতান বাহার রাইজিংবিডিকে জানান, এটি গার্মেন্টস মালিকদের একেবারেই অমানবিক একটি সিদ্ধান্ত হয়েছে। তাদের এমন আচরণ গার্মেন্টস শিল্পের ভবিষ্যতের জন্য হুমকিস্বরূপ।

তারা নানা কৌশলে শ্রমিকদেরকে ঢাকায় নিয়ে এসেছে। এখন বলছে বন্ধ রাখতে। অন্যদিকে গণপরিবহন বন্ধ রয়েছে। আরেকটি জিনিস তারা বলছে যে তাদের অর্ডার বাতিল হচ্ছে, বিষয়টি একেবারেই ভিত্তিহীন এবং মিথ্যা বলে দাবি করেন তিনি।



ঢাকা/ইয়ামিন/জেনিস