ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

গার্মেন্টস শ্রমিকদের হয়রানির নিন্দা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫০, ৫ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গার্মেন্টস শ্রমিকদের হয়রানির নিন্দা

গার্মেন্টস শ্রমিকদের সঙ্গে হয়রানির ঘটনায় নিন্দা জানিয়ে ক্ষতিপূরণ দাবি করেছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট।

রোববার (০৫ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে এ নিন্দা জানান ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন ও সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল।

বিবৃতিতে তারা বলেন, একদিকে করোনা সংক্রমণের আতঙ্ক, অন্যদিকে গার্মেন্টস মালিকদের স্বেচ্ছাচারিতার কারণে লাখ লাখ গার্মেন্টস শ্রমিক হয়রানির শিকার।  গত ২৫ মার্চ সাধারণ ছুটি ঘোষণার ফলে একবার মাসের শেষে শূন‌্য হাতে বাড়ি গিয়েছিল শ্রমিকরা, আবার কারখানা চালু হওয়ার কথা শুনে এপ্রিলের শুরুতে পরিবহন বন্ধ থাকা সত্ত্বেও অবর্ণনীয় কষ্ট সহ্য করে তারা ৪ এপ্রিল ফিরে এসেছে। যাওয়া এবং আসার ক্ষেত্রে নিরাপদ দূরত্ব রক্ষা করাতো দূরের কথা, স্বাভাবিক দূরত্বও রক্ষা করা সম্ভব হয়নি।

নেতারা বলেন, যখন করোনা সংক্রমণের ঝুঁকি সর্বোচ্চ বলে বিশেষজ্ঞরা সতর্ক করছেন, সেই সময় জীবনের ঝুঁকি ও সংক্রমণের আশঙ্কা নিয়ে শ্রমিকরা কারখানায় এসেছেন বেতনের আশায় আর অনুপস্থিত থাকলে চাকরি হারানোর আশঙ্কায়। এখন বলা হচ্ছে ১১ এপ্রিলের পর কারখানা খুলবে। তাহলে যে শ্রমিক ঢাকায় এসেছেন তারা কি ফিরে যাবেন, না থাকবেন এই অনিশ্চয়তায় পড়েছে গার্মেন্টস শ্রমিকরা।  তাদের থাকা, খাওয়া, সুরক্ষার বিষয়ে কি হবে তা শ্রমিকরা জানে না।

শ্রমিকদের জীবন, জীবিকা ও নিরাপদ দূরত্ব রক্ষার নিয়ম নিয়ে এই ছিনিমিনি খেলাকে অমানবিক আখ্যায়িত করে দায়ীদের শাস্তির আওতায় আনার জন্য শ্রমিক ফ্রন্ট নেতারা দাবি জানান।

সরকারি দায়িত্বশীল ব্যক্তিদের দায়িত্ব অবহেলা, সমন্বয়হীনতা ও মালিকদের স্বেচ্ছাচারিতার নিন্দা করে নেতারা যাওয়া আসার কারণে ক্ষতিগ্রস্ত শ্রমিকদের ক্ষতিপূরণ দাবি করেছেন।


ঢাকা/মামুন/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়