ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ফিরে গেলেন অবশিষ্ট মার্কিন নাগরিকরা

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০২, ৫ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফিরে গেলেন অবশিষ্ট মার্কিন নাগরিকরা

করোনাভাইরাসের সংক্রমণের পরিপ্রেক্ষিতে বড় ধরনের মহামারির আশঙ্কায় বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত মার্কিন নাগরিকদের ফিরিয়ে নিয়েছে দেশটির সরকার।  বাংলাদেশে অবস্থানরত মার্কিন নাগরিকরা এদিন দ্বিতীয় দফায় ফিরে গেছেন।

ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাস সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

প্রথম দফায় ২৬৯ জন ফিরে যাওয়ার পর রোববার (০৫ এপ্রিল) ঠিক কতোজন ফিরে গেছেন তার নির্দিষ্ট সংখ‌্যা জানায়নি দূতাবাস।

তবে দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্রের সব নাগরিক যারা নিশ্চিত যাত্রী হিসেবে আজ এবং গত ৩০ মার্চ বিমানবন্দরে এসেছিলেন, তারা সবাই যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে প্লেনে চড়তে সক্ষম হয়েছেন।    

রাষ্ট্রদূত আর্ল মিলার এবং বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বিমানবন্দরে এ আয়োজন পরিদর্শন এবং বিদায়ী যাত্রীদের সঙ্গে মতবিনিময় করেন। বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়, সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ, বিমানবন্দর লোকবল এবং আইন প্রয়োগকারী কর্মকর্তাসহ দূতাবাসের বেশ কয়েকজন কর্মকর্তা কাতার এয়ারওয়েজের এই দ্বিতীয় বিশেষ চার্টার প্লেনটির আয়োজনে সহায়তা করেছেন।

মার্কিন দূতাবাস বলছে, স্বদেশ ফিরতি এই ফ্লাইট এবং পূর্ববর্তী চার্টার ফ্লাইট যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের জনগণের মধ্যে পারস্পরিক সুদৃঢ় ও স্থায়ী বন্ধন ও মৈত্রীর দৃষ্টান্ত স্থাপন করেছে।

বিশ্বব্যাপী ‘কোভিড-১৯’এর প্রাদুর্ভাবের ফলে গত ১৯ মার্চ যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেট বিশ্বব্যাপী একটি ভ্রমণ নির্দেশনা জারি করে। যেখানে অনির্দিষ্টকালের জন্য দেশের বাইরে থাকার পরিকল্পনা না থাকলে সব নাগরিককে বিদেশে ভ্রমণ পরিহার করতে এবং যারা যুক্তরাষ্ট্রে থাকেন তাদের দেশে ফিরে আসার জন্য তাগিদ দেওয়া হয়। যুক্তরাষ্ট্রের অনেক নাগরিক বাংলাদেশে থাকেন এবং অনেকেই দেশে ফিরে যাওয়ার জন্য মনোস্থির করেছেন; দূতাবাস তাদের এ সংক্রান্ত সহায়তা দিতে প্রতিশ্রুতিবদ্ধ।  যুক্তরাষ্ট্রের সব নাগরিকের উচিত যত দ্রুত সম্ভব স্মার্ট সিটিজেন এনরোলমেন্ট প্রোগ্রাম (STEP)-এ নিবন্ধন করা: https://step.state.gov/। 

দূতাবাস আরো জানায়, ৪ এপ্রিল পর্যন্ত, স্টেটস ডিপার্টমেন্ট ৭৮টি দেশ থেকে ৪০ হাজার ৮৩ জন যুক্তরাষ্ট্রের নাগরিকের প্রত্যাবাসন সমন্বয় করেছে।


ঢাকা/হাসান/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়