ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

‘সাজা কমে আসা কয়েদিদের মুক্তির বিষয়ে আলোচনা চলছে’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৬, ৬ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সাজা কমে আসা কয়েদিদের মুক্তির বিষয়ে আলোচনা চলছে’

ধর্ষণ, হত্যা মামলা ছাড়া সাজা কমে আসা কয়েদিদের মুক্তি দেওয়ার চিন্তা আছে সরকার। এজন্য আলাপ-আলোচনা চলছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

সোমবার (০৬ এপ্রিল) বিকেলে মোবাইল ফোনে মন্ত্রী রাইজিংবিডিকে বলেন, ‘কারা কর্তৃপক্ষ যে তালিকা দিয়েছে এবং দেশের বিভিন্ন কারাগারে কতো বন্দি আছে তা নিয়ে আমরা আলাপ করছি। প্রাণঘাতী করোনাভাইরাস যেন কোনোভাবেই কারাগারে সংক্রমিত হতে না পারে সেজন্য যাদের বিরুদ্ধে ধর্ষণ এবং হত্যা মামলা আছে তাদের মুক্তি দেওয়ার বিষয়ে আপাতত সিদ্ধান্ত নেই। তবে এসব অপরাধের বাইরে যেসব কয়েদির সাজা অনেকাংশে কমে গেছে তাদের মুক্তি দেওয়া যায় কিনা সে বিষয়ে আমরা আলোচনা করছি।’

কারা কর্তৃপক্ষ জানিয়েছে, করোনাভাইরাস সংক্রমিত হওয়ার আগেই কারাগারকে কীভাবে মুক্ত রাখা যায় তারই অংশ হিসেবে ভেতরে বন্দির সংখ্যা কমানোর পরিকল্পনা হয়। আবার বিচারিক কার্যক্রম বন্ধ থাকায় আদালত থেকেও আসামিরা জামিন পাচ্ছেন না। এ কারণে মন্ত্রণালয়ের নির্দেশে যেসব কয়েদি বছরের পর বছর কারা ভোগ করেছেন, সাজা কমে এসেছে তাদের একটি তালিকা করা হয় দেশের বিভিন্ন কারাগারে থাকা বন্দিদের নিয়ে। সব কিছু বিবেচনা করে ৩ হাজারের বেশি বন্দির সম্ভাব্য মুক্তির জন্য গত সপ্তাহে এই তালিকা পাঠানো হয় মন্ত্রণালয়ে।


ঢাকা/মাকসুদ/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়