ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

হকারদের জন্য অর্থ ও রেশনের দাবি

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২২, ৬ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হকারদের জন্য অর্থ ও রেশনের দাবি

করোনা মহামারি পরিস্থিতিতে হকারসহ নিম্ন আয়ের লোকদের জন্য অর্থ বরাদ্দ এবং সাপ্তাহিক রেশন চালুর দাবি জানিয়েছে বাংলাদেশ হকার্স ইউনিয়ন।

সোমবার (৬ এপ্রিল) বাংলাদেশ হকার্স ইউনিয়নের সভাপতি আব্দুল হাশিম কবির এবং সাধারণ সম্পাদক সেকান্দার হায়াৎ এক বিবৃতিতে এ দাবি জানিয়েছেন।

চলমান পরিস্থিতিতে দিন এনে দিন খাওয়া মানুষের সীমাহীন অভাব-অনটন সত্বেও তাদের জন্য উপযুক্ত সরকারি উদ্যোগ না থাকার অভিযোগ করে এর নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন হকার্স ইউনিয়নের নেতারা।

বিবৃতিতে তারা বলেন, ১০ লাখ মানুষ হকারি পেশায় নিয়োজিত হয়ে দেশের বিপণন বাণিজ্যে অসামান্য অবদান রাখছেন। কিন্তু হকারদের এই অবদান কখনোই স্বীকৃতি পায়নি। তারা আর্থিক প্রণোদনা পাওয়া তো দূরের কথা দুর্যোগ-দুর্দিনে কখনো রাষ্ট্রীয় সহায়তাও পান না।

তারা আরো বলেন, হকাররা বর্তমানে কর্মহীন অবস্থায় পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছে। এই অবস্থায় আহার যোগাতে গিয়ে তারা নিজেদের অতি সামান্য পুঁজি নিঃশেষ করে ফেলেছেন। অবস্থাদৃষ্টে মনে হয়, করোনা পরিস্থিতি আরো খারাপের দিকে যাচ্ছে এবং কর্মহীন অবস্থা প্রলম্বিত হবে। নিজচেষ্টায় বেঁচে থেকে জিডিপিতে অবদান রাখা হকাররা আজ সর্বশান্ত হতে চলেছে। এ অবস্থায় জরুরি ভিত্তিতে হকারদের জীবন বাঁচাতে আর্থিক বরাদ্দ এবং সাপ্তাহিক রেশন চালুর দাবি জানাই।

বিবৃতিতে বলা হয়, মহামারির আঘাত এবং আসন্ন বৈশ্বিক মন্দা পরিস্থিতিতে দেশের অর্থনীতি বাঁচাতে রাষ্ট্রীয় প্রণোদনার বিকল্প নেই। সরকার সব সময়ই বড় গোষ্ঠীর জন্য নানান আর্থিক প্যাকেজ ঘোষণা করলেও কখনোই অর্থনীতির মূল চালিকাশক্তি শ্রমিক, গ্রামীণ মজুর, হকারসহ শ্রমজীবী মানুষদের জন্য কিছুই করে না।

করোনা-পরবর্তীকালে হকারদের জন্য বিনা সুদে ঋণ দেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ হকার্স ইউনিয়ন।


ঢাকা/হাসনাত/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়