ঢাকা, সোমবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

মাজেদের ভারতে থাকার সর্বশেষ তথ্য ছিল সরকারের কাছে

কূটনৈতিক প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৭ ১:০২:৫৯ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৭ ২:২৪:৪৩ পিএম

জাতির পিতার খুনিদের মধ্যে পলাতক ছয়জনকে ফিরিয়ে এনে মৃত্যুদণ্ড কার্যকরের উদ্যোগের কথা সরকারের পক্ষ থেকে বারবার বলা হলেও তাদের অবস্থান সর্ম্পকে সঠিক তথ্য ছিল না। এর মধ্য গ্রেপ্তার হওয়া আবদুল মাজেদ সর্ম্পকে সর্বশেষ ভারতে থাকার তথ্য ছিল গোয়েন্দাদের কাছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, ইন্টারপোলের বাংলাদেশ শাখা ন্যাশনাল সেন্ট্রাল ব্যুরোর (এনসিবি) পক্ষ থেকে মন্ত্রণালয়কে গত বছর যে তথ্য দেওয়া হয়, সে অনুসারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি ক্যাপ্টেন (বরখাস্ত) আবদুল মাজেদ ভারতে অবস্থান করছিলেন। কিন্তু এর বেশি তথ্যের বিষয়ে তারা নিশ্চিত হতে পারে নি।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া উইংয়ের এক কর্মকর্তার কাছে জানতে চাইলে তিনি বলেন, আবদুল মাজেদের ভারতে থাকার তথ্য জানার পর সেদেশের সরকারের কাছে এ বিষয়ে চিঠি পাঠানো হয়। এছাড়া অপর এক খুনি মোসলেম উদ্দিনের পাকিস্তানে থাকার তথ্য পাওয়া যায়। সেখানেও চিঠি দেওয়া হয়েছিল বাংলাদেশ সরকারের পক্ষ থেকে। তবে তারা সুনির্দিষ্ট করে কিছু জানায়নি।

বঙ্গবন্ধু হত্যা মামলার আত্মস্বীকৃত খুনি মাজেদকে মিরপুর সাড়ে-১১ থেকে তাকে গ্রেপ্তার করা হয়েছে। সোমবার (৬ এপ্রিল) দিনগত রাত ৩টার দিকে তাকে গ্রেপ্তার করা হয় বলে নিশ্চিত করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

 

ঢাকা/হাসান/এসএম