RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৯ ১৪২৭ ||  ১৬ রবিউস সানি ১৪৪২

জাপানে আটকে পড়া ৩৫ শিক্ষার্থীকে ফেরানোর উদ্যোগ 

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৪, ৭ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাপানে আটকে পড়া ৩৫ শিক্ষার্থীকে ফেরানোর উদ্যোগ 

করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে জাপানে আটকা পড়েছেন প্রায় ৩৫ জন বাংলাদেশি শিক্ষার্থী। তারা মার্চ মাসে নিজ নিজ বিশ্ববিদ্যালয়ে কোর্স শেষ করেছেন। তাদের দেশে ফেরানোর উদ্যোগ নিয়েছে সরকার।

জাপানের টোকিওতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস সূত্র জানিয়েছে, মঙ্গলবার বিকেল ৫টা পর্যন্ত জাপানের ৩ হাজার ৯০৬ জন নাগরিক করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ৬২২ জন সুস্থ হয়েছেন। এ পর্যন্ত দেশটিতে ৯৩ জন এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।

ইতোমধ্যে প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে জাপানে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। আগামী ৬ মে পর্যন্ত রাজধানী টোকিওসহ সাতটি অঞ্চলে এ জরুরি অবস্থা জারি থাকবে। এই অবস্থায় বাংলাদেশিদের জন্য জাপানে জারি করা সব নিয়ম মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে দূতাবাসের পক্ষ থেকে।

দূতাবাস সূত্র আরো জানিয়েছে,  জাপানে এখনো কোনো বাংলাদেশির আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। তবে জাপানে প্রায় ৩৫ জন বাংলাদেশি শিক্ষার্থী আটকা পড়েছেন। এসব শিক্ষার্থীকে দেশে ফেরানোর লক্ষ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে তাদের তথ্য জানানোর জন্য দূতাবাসকে বলা হয়েছে। জাপানে বাংলাদেশি দূতাবাস মন্ত্রণালয়কে তথ্য জানিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, এসব শিক্ষার্থীকে ফেরত আনার বিষয়ে জাপান সরকারের সঙ্গে আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। তবে করোনার কারণে ফ্লাইট বন্ধ থাকায় অন্তত এক সপ্তাহ তারা দেশে ফিরতে পারছেন না বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের করোনা-বিষয়ক সেলের প্রধান ও অতিরিক্ত সচিব খলিলুর রহমান।

তিনি বলেছেন, সারা বিশ্বে অবস্থানরত বাংলাদেশিদের অবস্থা পর্যালোচনা করছে সরকার। সঠিক সময়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

এদিকে, উদ্ভূত পরিস্থিতিতে জনস্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ দূতাবাসের নিয়মিত কনস্যুলার পাসপোর্ট ও ভিসা সেবায় পরিবর্তন আনা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এটি কার্যকর থাকবে। দূতাবাসের কনস্যুলার সেবা আগের সময়ের পরিবর্তে আগামী ২৭ মার্চ থেকে সকাল সাড়ে ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত দেওয়া হচ্ছে। এরমধ্যে দুপুর ১টা থেকে দেড়টা পর্যন্ত প্রার্থনা ও মধ্যাহ্নভোজের বিরতি। এছাড়া, কনস্যুলার ও পাসপোর্টের সব সেবা কেবল ডাকযোগে গ্রহণ এবং প্রদান করা হচ্ছে। যদি কেউ একেবারে নতুন পাসপোর্ট করতে চান অথবা বর্তমান পাসপোর্টের ছবি পরিবর্তন করতে চান সে ক্ষেত্রে ফোন দিয়ে বা ইমেইলের মাধ্যমে অ্যাপয়েন্টমেন্ট করে যেতে পারেন। যোগাযোগের নাম্বার: ০৭০-৪৩৯৬-৯৭৬৯ এবং ০৮০-৪০৬৫-৬৬০১। ইমেইলঃ [email protected] অথবা [email protected]


ঢাকা/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়