ঢাকা, শনিবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩০ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

সরকারিভাবে নতুনদের হজে যাওয়ার সুযোগ

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৮ ১:৩২:০৭ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৮ ১:৩২:০৭ পিএম

সরকারি ব্যবস্থাপনায় এবার নতুনরা হজ পালন করতে পারবেন। প্রাক নিবন্ধন করেননি, কিন্তু হজে যেতে ইচ্ছুক যে কেউ কিংবা প্রাক নিবন্ধন করেছেন কিন্তু চূড়ান্ত নিবন্ধন করেননি এমন সরকারি কর্মকর্তা, কর্মচারী চাইলে চূড়ান্ত নিবন্ধন করে এ বছর হজে যেতে পারবেন।

আর বেসরকারি ব্যবস্থাপনায় আগে আসলে আগে নিবন্ধন করা হবে—ভিত্তিতে প্রাক নিবন্ধনের সর্বশেষ ক্রমিক ৬ লাখ ৭২ হাজার ১৯৯ পর্যন্ত ব্যক্তিদের মধ্যে নিবন্ধন করে হজে যেতে পারবেন।

বুধবার (৮ এপ্রিল) ধর্ম মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, সরকারি ব্যবস্থপনায় এ পর্যন্ত সব প্রাক নিবন্ধিত ব্যক্তিসহ হজ গমনে ইচ্ছুক যেকোনও ব্যক্তি নতুনভাবে একইসঙ্গে প্রাক নিবন্ধন ও নিবন্ধন করতে পারবেন।

অন্যদিকে বেসরকারি ব্যবস্থাপনার প্রাক নিবন্ধনের সর্বশেষ ক্রমিক ৬ লাখ ৭২ হাজার ১৯৯ পর্যন্ত ব্যক্তিদের মধ্যে ‘আগে আসলে আগে নিবন্ধন করা হবে’ ভিত্তিতে নিবন্ধন করতে পারবেন। পাসপোর্ট ভেরিফিকেশন সুবিধার্থে আগামী ১৫ এপ্রিল মধ্যে সংশ্লিষ্ট নিবন্ধন কেন্দ্রে পাসপোর্ট দাখিল করতে হবে।

বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনে ইচ্ছুক ব্যক্তিদের শুধুমাত্র ১ লাখ ৫১ হাজার ৯৯৯ টাকা জমা দিয়ে নিবন্ধন করবেন।  আপাতত কোনও  অবস্থাতেই এর অতিরিক্ত টাকা জমা দেবেন না।  কোনও এজেন্সি নিবন্ধনের জন্য এর অতিরিক্ত টাকা দাবি করলে তাৎক্ষণিক ধর্মবিষয়ক মন্ত্রণালয়কে জানাতে হবে।

হজযাত্রী নিবন্ধনের সময় গৃহিত অর্থ, কোনও অবস্থাতেই এ পর্যায়ে হজ কার্যক্রম বাবদ বাংলাদেশে ব্যয় করা যাবে না এবং সৌদি আরবেও প্রেরণ করা যাবে না। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অনুমতি ব্যতীত কোনও এজেন্সি ব্যাংক থেকে এ টাকা উত্তোলন করতে পারবে না।  সংশ্লিষ্ট ব্যাংকের ব্যবস্থাপকদের এ বিষয়ে সতর্ক দৃষ্টি রাখার জন্য অনুরোধ করা হলো।

সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুযায়ী, এ বছর বাংলাদেশ থেকে এক লাখ ৩৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন।  এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার জন।

 

নঈমুদ্দীন/সাইফ