ঢাকা, শনিবার, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৬ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

ক্রয়াদেশ বাতিল হলে ক্ষতিপূরণ চায় ‍এশিয়ার পোষাক প্রস্তুতকারকরা

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৮ ৫:১২:৩৬ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৮ ৫:১২:৩৬ পিএম

করোনা সংকটময় সময়ে বৈশ্বিক ক্রেতাদের দায়িত্বশীল আচরণের অনুরোধ জানিয়েছে তৈরী পোশাক খাতের এশিয়ার নয়টি সংগঠনের জোট সাসটেইনেবল টেক্সটাইল অব দ্যা এশিয়ান রিজিয়ন (এসটিএআর) । এছাড়া রপ্তানি আদেশ বাতিল করলে শতভাগ ক্ষতিপূরণ দেওয়ারও দাবি জানায় তারা।

বুধবার দুপুরে গণমাধ্যমে পাঠানো এক যৌথ বিবৃতিতে সংগঠনগুলোর পক্ষ থেকে এই আহ্বান জানানো হয়।

বিবৃতিতে ক্রেতা ও ব্র্যান্ড প্রতিষ্ঠান উদ্দেশ্যে বলা হয়, চুক্তির পর যেসব পণ্যের উৎপাদন প্রক্রিয়া শুরু হয়েছে, সেসব পণ্যের রপ্তানি আদেশ বাতিল ‍যাতে না করা হয়, স্বাক্ষরিত চুক্তির দরেই যাতে পোশাক নেওয়া হয় এবং এ নিয়ে নতুন করে আর দর কষাকষি না করা হয়।

রপ্তানি আদেশ বাতিল বা স্থগিত করলে সে ক্ষেত্রে শতভাগ ক্ষতিপূরণ দেওয়ার দাবি করা হয়, যাতে এ দুঃসময়ে শ্রমিকসহ উদ্যোক্তাদের বিপদ কিছুটা উপশম হয়।

করোনাভাইরাসের প্রভাবে বিশ্বব্যাপী যে অভুতপুর্ব পরিস্থিতি দাঁড়িয়েছে তাতে ব্যবসা বাণিজ্যে দায়িত্বশীল আচরণ করার অনুরোধ করা হয় বিবৃতিতে। এ আহ্বান সব অংশীজনদের প্রতিই করেছে নয়টি সংগঠন, বিশেষ করে তৈরি পোশাকের বৈশ্বিক সরবরাহ চেইনের সঙ্গে সম্পর্কিত ব্র্যান্ড, ক্রেতা ও ব্যবসায়ীদের প্রতি। কারণ, অতীতের যে কোন সময়ের তুলনায় এই সময়টা বেশি গুরুত্বপূর্ণ।

বিবৃতি দেওয়া সংগঠনগুলো হচ্ছে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ),  বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ),  চায়না ন্যাশনাল অ্যাপারেলস অ্যান্ড টেক্সটাইল কাউন্সিল ( সিএনটিএসি), গার্মেন্টস ম্যানুফেকচারার্স অ্যাসোসিয়েশন ইন কম্বোডিয়া(জিএমএসি), মিয়ানমার গার্মেন্টস ম্যানুফেকচারার্স অ্যাসোসিয়েশন (এমজিএমএ), পাকিস্তান হোসিয়ারি  ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোটার্স অ্যাসোসিয়েশন (পিএইচএমএ), পাকিস্তান টেক্সটাইল টেক্সটাইল অ্যাসোসিয়েশন (পিটিইএ), টাওয়েল ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোটার্স অ্যাসোসিয়েশন অব পাকিস্থান (টিএমএ) ও  ভিয়েতনাম টেক্সটাইল অ্যান্ড গার্মেন্টস অ্যাসোসিয়েশন (ভিআইটিএএস)।


ঢাকা/হাসিবুল/সাজেদ