ঢাকা, শুক্রবার, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

সমাগম বন্ধে সিসি ক্যামেরা : অভিনব উদ্যোগ এমপি আসলামের

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৮ ৭:৪৯:৪১ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৮ ৮:২৩:২৭ পিএম

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সামাজিত দূরত্ব নিশ্চিত ও সড়কে অপ্রয়োজনে ঘোরাফেরা বন্ধে সিসি ক্যামেরা ব্যবহার করে এক অভিনব উদ্যোগ নিয়েছেন ঢাকা-১৪ আসনের সংসদ সদস্য আসলামুল হক।

নিজ উদ্যোগ ও অর্থায়নে তার নির্বাচনী এলাকার প্রধান সড়কে বসিয়েছেন ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা। অফিস ও মোবাইল থেকে নিয়মিত মনিটরিং করছেন তিনি। পাশাপাশি সড়কে লাগিয়ছেন মাইক। অহেতুক কাউকে সড়কে ঘোরাফেরা করতে দেখলে তাকে ঘরে ফেরার আহ্বান জানানো হচ্ছে মাইকে। এজন্য রাজধানীর গাবতলী এলাকায় স্থাপন করেছেন ঘোষণা কেন্দ্র। সড়কের কোথাও লোকজন জড়ো হলে সংসদ সদস্য আসলামুল হক নিজের অবস্থানে থেকে টেলি কনফারেন্সের মাধ্যমে তাদের ঘরে ফিরে যেতে বলেন।

জানা গেছে, রাজধানীর গাবতলী টার্মিনাল, গাবতলী, টেকনিক্যাল, কল্যাণপুর, টোলারবাগ, উত্তর টোলাবাগ, চায়নিজ, সনি সিনেমা হল, মিরপুর স্টেডিয়াম, কমার্স কলেজ, চিড়িয়াখানা, মিরপুর-১ নাম্বার, ১ নাম্বার বাজার, শাহআলী মাজারসহ আশপাশের এলাকাগুলোতে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। পাশপাশি সড়কে সামাজিক দূরত্ব নিশ্চিত ও সাধারণ মানুষের অহেতুক ঘোরাফেরা বন্ধে রাখা হয়েছে স্বেচ্ছাসেবী টিম। অহেতুক কেউ বাসা থেকে বের হলে তাকে বুঝিয়ে বাসায় ফিরিয়ে দিচ্ছেন তারা।

আসলামুল হক বলেন, ঘোষণা বা দিকনির্দেশনা দেওয়ার জন্য সড়কে মাইক লাগানোর ছয় দিন হয়ে গেছে। তবে ক্যামেরা লাগানোর তিন দিন হলো। ইতিমধ্যে ৩০টি ক্যামেরা স্থাপন করা হয়েছে। পরিস্থিতি বুঝে আস্তে আস্তে আওতা আরো বাড়ানো হবে।

বুধবার সন্ধ্যা ৬টায় আসলামুল হকের সঙ্গে যখন টেলিফোনে কথা হচ্ছিল তখন তিনি বলেন, 'এই মুহূর্তে গাবতলী মোড় ফাঁকা আছে; একটি রিকশা যাচ্ছে, দুইজন লোক হাঁটছে। সব দোকানপাট বন্ধ। নতুন বাজারে একজন সবুজ শার্ট পরে বসে আছে। আমাদের ভলিন্টিয়াররা আছে। একটি খাবার ভ্যান যাচ্ছে।'

অর্থাৎ একটি জায়গায় বসে তিনি সিসি ক্যামেরার মাধ্যমে পুরো এলাকা দেখছেন এবং কোথাও মানুষ জড়ো হলে তাদের বাসায় যেতে বলছেন।

আসলামুল হক বলেন, ‘সিসি ক্যামেরা আমি নিজেই মনিরটিং করছি। আমার বাসা, অফিস এমনকি মোবাইল থেকেও দেখি। গাবতলীতে একটি ঘোষণা কেন্দ্র করেছি। কোনো ঘোষণা বা দিক নির্দেশনা দিতে হলে টেলি কনফারেন্সের মাধ্যমে মাইকে দিচ্ছি। বিশেষ করে যখন লোকজন রাস্তায় জড়ো হয় তখন তাদের বাসায় যেতে বলি।

সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে আসলামুল হক সড়কে সিসি ক্যামেরা স্থাপন করেছেন বলে জানান তিনি। এছাড়া এলাকার গরিব ও কর্মহীনদের খাদ্য সহায়তাও দিচ্ছেন তিনি, যাতে মানুষের বাইরে বের হওয়ার প্রয়োজন না পড়ে।


ঢাকা/নূর