ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘সাড়ে চার হাজার কারখানার ২৮৫টি বেতন পরিশোধ করেছে’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৬, ৮ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সাড়ে চার হাজার কারখানার ২৮৫টি বেতন পরিশোধ করেছে’

করোনাভাইরাসের সংক্রমণ থেকে শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষার জন্য ছুটি দেওয়ার আগেই তাদের মার্চ মাসের মজুরি পরিশোধ করা জরুরি ছিল। কিন্তু রপ্তানিমুখি সাড়ে চার হাজারের বেশি পোশাক কারখানার মধ্যে মঙ্গলবার (০৭ এপ্রিল) পর্যন্ত মাত্র দুইশ ৮৫টি কারখানার শ্রমিকদের মার্চ মাসের বেতন পরিশোধ করা হয়েছে।

বুধবার (০৮ এপ্রিল) গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সভাপতি আহসান হাবিব বুলবুল এবং সাধারণ সম্পাদক সেলিম মাহমুদ গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে এতথ্য তুলে ধরেছেন।

বিবৃতিতে গার্মেন্টস শ্রমিকদের মার্চ মাসের বকেয়া মজুরি অবিলম্বে পরিশোধ, গত এক মাসের মধ্যে হওয়া সব শ্রমিক ছাঁটাই বাতিল এবং শ্রমিক হত্যার দায়ে ক্রাউন ওয়্যার্স লি. এর মালিককে গ্রেপ্তারের দাবি জানিয়েছেন তারা।

নেতারা বলেন, যেসব কারখানা শ্রমিকদের মার্চ মাসের বেতন পরিশোধ করেছে তারাও বিভিন্ন অজুহাতে শ্রম আইনের শ্রমিক স্বার্থবিরোধী ধারার সুযোগ নিয়ে শতশত শ্রমিক ছাঁটাই করেছে, হামলা-মামলা করে শ্রমিকদের হয়রানী করেছে।  গত ৬ এপ্রিল ভালুকার ক্রাউন ওয়্যার্সের শ্রমিকরা বেতন চাইতে গিয়ে পুলিশ ও মালিকপক্ষের সন্ত্রাসীদের হামলার শিকার হয়। পুলিশের গুলি থেকে বাঁচতে গিয়ে ট্রাক চাপায় দুইজন শ্রমিক নিহত হয়।

তারা বলেন, জনপ্রতিনিধির পদ অলংকৃত করা এই মালিকদের করা আইন যে শ্রমিকদের কোনো সুরক্ষা দেয় না বরং মালিকের স্বার্থরক্ষার হাতিয়ার করোনা দুর্যোগ সেই সত্যকেই উন্মোচিত করছে।  শ্রম আইনের দোহাই দিয়ে শ্রমিক ঠকানোর সব অপচেষ্টা বন্ধ করে ১২ এপ্রিলের মধ্যে শ্রমিকের মার্চ মাসের বেতন পরিশোধ, শ্রমিক ছাঁটাই বন্ধ, বিগত একমাসে ছাঁটাই করা শ্রমিকদের কাজে পুনর্বহাল এবং করোনা সংক্রমণ প্রতিরোধে প্রদত্ত ছুটিকে লে-অফ নয় সবেতন ছুটি হিসেবে বিবেচনার দাবি জানান তারা।


ঢাকা/মামুন/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়