ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দিনে ৩ ধাপে থাকছে না বিদ্যুৎ, কোম্পানিগুলো বলছে ‘লোডশেডিং নেই’

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৬, ৮ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দিনে ৩ ধাপে থাকছে না বিদ্যুৎ, কোম্পানিগুলো বলছে ‘লোডশেডিং নেই’

রাজধানীর বিভিন্ন এলাকায় তাপমাত্রার বাড়ার সঙ্গে লোডশেডিংও বাড়ছে। করোনা সংক্রমণ থেকে বাঁচতে রাজধানীর বাসিন্দারা সবাই বাসা-বাড়িতেই অবস্থান করছেন। পারিবারিক কাজ-কর্মের পাশাপাশি  পেশাগত কাজও তারা বাসায় বসে সারছেন। এজন্য প্রয়োজন সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহ। কিন্তু দিনে দুই থেকে তিন দফা বিদ্যুৎ থাকছে না। বাসিন্দাদের অভিযোগ—প্রতিবার ত্রিশ থেকে চল্লিশ মিনিট করে লোডশেডিং হচ্ছে। তবে, এসব অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেছে বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলো।

গত এক সপ্তাহ ধরেই রামপুরার ওমর আলী লেন এলাকায় রুটিন লোডশেডিং হচ্ছে। সকালে একবার, বিকেলে একবার, আবার সন্ধ্যায়। প্রতিবারের স্থায়িত্ব অন্তত ৩০ মিনিট। বুধবার (৮ এপ্রিল) দুপুর ১২টা ৩০ মিনিটে লোডশেডিং শুরু হয়, বিদ্যুৎ ফিরে আসে ১২টা ৫৭ মিনিটে। আবার দুপুর ১টা ৩৬ মিনিটে লোডশেডিং হয়ে ফিরে আসে দুপুর ২টা ১৬ মিনিটে। দিনের তৃতীয় দফা লোডশেডিং হয় বিকেলে।

এই প্রসঙ্গ গোপীবাগের বাসিন্দা হাবিবুর রহমান বলেন, ‘কয়েক দিন ধরে এই এলাকায় দিনে অন্তত একবার করে হলেও লোডশেডিং হচ্ছে। আগেও হয়তো এমন হতো, কিন্তু তখন বিষয়টা অতটা গোছরে আসেনি। কিন্তু এখন তো ২৪ ঘণ্টাই বাসায় থাকছি। তাই এখন লোডশেডিংও চোখে পড়ছে।  কষ্টও পাচ্ছি।’ 

প্রায় একই অভিযোগ জানালেন ধানমন্ডি, মিরপুর, গোপীবাগ, কাফরুল, হাজারীবাগ এলাকার কয়েকজন বাসিন্দা।

এসব অভিযোগের বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) একজন কর্মকর্তা বলেন, ‘দেশে বিদ্যুতের উৎপাদন বাড়লেও বিতরণ ব্যবস্থায় উন্নতি হয়নি। মূলত বিতরণ ব্যবস্থায় দুর্বলতার কারণেই বিদ্যুতের লোডশেডিং হয়।’ তিনি বলেন, ‘উৎপাদন ও বিতরণ সক্ষমতা দুটোই একসঙ্গে বাড়াতে হবে। বিতরণ সক্ষমতার জায়গায় আমাদের এখনো অনেক কাজ করার রয়েছে।’

সার্বিক বিষয়ে প্রতিষ্ঠান ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি)-এর নির্বাহী পরিচালক (অপারেশন) এটিএম হারুন অর রশিদ বলেন, ‘গ্রিডে সমস্যা বা বিচ্ছিন্নভাবে কিছু জায়গায় লাইনের সমস্যার কারণে সাময়িকভাবে এমন হচ্ছে। তবে, রাজধানীতে সবমিলিয়ে পরিস্থিতি ভালো। এখন লোডশেডিং হয় না।’ লোডশেডিং বা বিদ্যুতের যেকোনো সমস্যায় তাৎক্ষণিক কল সেন্টারে (১৬১১৬ নম্বর) যোগাযোগ করারও পরামর্শ দেন তিনি।


ঢাকা/হাসান/এনই

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়