RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২০ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৬ ১৪২৭ ||  ০৫ জমাদিউস সানি ১৪৪২

আটকে পড়া প্রবাসীদের ফেরত আনব : পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩০, ৯ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আটকে পড়া প্রবাসীদের ফেরত আনব : পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, করোনাভাইরাসের কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে আটকে পড়া বাংলাদেশিদের ফেরত আনবে সরকার। এরই মধ্যে বিভিন্ন দেশ, এয়ারলাইন্স ও সংশ্লিষ্টদের সঙ্গে এ বিষয়ে আলাপ হয়েছে। 

বৃহস্পতিবার (৯ এপ্রিল) সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আটকে পড়া প্রবাসীদের ফেরত আনা প্রসঙ্গে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে মন্ত্রী এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সরকার সিদ্ধান্ত নিয়েছে, করোনাভাইরাস সঙ্কটে বিশ্বের যেকোনো প্রান্তে আটকে পড়া বাংলাদেশিদের ফেরত আনা হবে। কিন্তু বিভিন্ন দেশে লকডাউন, ফ্লাইট বন্ধসহ বিভিন্ন কারণে সময় লাগবে।’

ভারতে আটকে পড়াদের ফেরত আনার বিষয়ে মন্ত্রী বলেন, ‘ভারতে আগামী ১৪ এপ্রিল লকডাউন চলায় ওই দেশে আটকে পড়া বাংলাদেশিদের ফেরত আনতে সমস্যা হচ্ছে। লকডাউন শেষে তারা ফিরতে পারবেন। আমাদের পক্ষ থেকে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে।’

বৈঠকে প্রবাসীকল্যাণমন্ত্রী ইমরান আহমেদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে জানা গেছে, করোনাভাইরাসের সংক্রমণের কারণে প্রবাসী বাংলাদেশিদের ফেরত পাঠাতে চার দেশের পক্ষ থেকে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে বাংলাদেশে।

এ সম্পর্কে পররাষ্ট্র মন্ত্রী বলেন, ‘যারা আমাদের নাগরিকদের এ সঙ্কটে সহায়তা দিয়ে যাচ্ছে তাদের ধন্যবাদ জানিয়ে আমি ও প্রবাসী কল্যাণমন্ত্রী চিঠি লিখতে যাচ্ছি।’

আটকে পড়া বাংলাদেশিদের ফেরত আনা সম্পর্কিত দ্বিতীয় বৈঠক ছিল এটি। এর আগে গত রোববার (৫ এপ্রিল) প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়।

 

ঢাকা/হাসান/ইভা

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়