ঢাকা, শনিবার, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৬ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

শ্রমিকদের জরুরি তহবিল গঠন ও সবেতন ছুটির দাবি

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৯ ৬:৫৭:৪৪ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৯ ৬:৫৭:৪৪ পিএম

করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় পোশাক শ্রমিকদের জন্য অবিলম্বে জরুরি তহবিল গঠন এবং ৩ মাসের সবেতন ছুটিতে কারখানা বন্ধের আহ্বান জানিয়েছেন শ্রমিক নেতারা।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) সংগঠনের সভাপ্রধান তাসলিমা আখতার, সাধারণ সম্পাদক জুলহাসনাইন বাবু ও সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম শামা এক যৌথ বিবৃতিতে এ দাবি জানান।

শ্রমিক নেতারা বলেন, ইতিমধ্যে শ্রমিক সংগঠনগুলো বারবার কারখানায় সবেতন ছুটি ও জরুরি স্বাস্থ্য নিরাপত্তা তহবিল গঠনের দাবি জানালেও মালিকপক্ষ ও সরকার শুনছে না।  উল্টো স্বাস্থ্য বিধি মেনে চলা কিংবা সর্বোচ্চ নিরাপত্তার দোহাইয়ে দফায় দফায় বেশকিছু কারখানা খোলা রেখেছে।  ফলে এই সংক্রমণ ব্যাপকহারে ছড়িয়ে পড়ার জায়গা তৈরি হয়েছে।

মহামারি করোনার ভয়াবহতায় চট্টগ্রামের সাগরিকা অঞ্চলের গার্টেক্স কারখানার নারী শ্রমিকের আক্রান্ত হওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেন গার্মেন্ট শ্রমিক সংহতির নেতারা।

নেতৃবৃন্দ বলেন, সরকার ও মালিকের দুরদর্শীতার অভাবের ভবিষ্যতে শুধু আন্তর্জাতিক এবং দেশীয় অর্থনীতির মন্দা প্রভাবই নয় বরং ইউরোপ-আমেরিকার বাজার আমাদের দেশে অর্ডার দেয়াও অনুৎসাহিত হতে পারে।  পরিস্থিতি মোকাবিলায় অবিলম্বে জরুরি তহবিল গঠন এবং ৩ মাসের সবেতন ছুটিতে কারখানা বন্ধের আহ্বান জানান শ্রমিক নেতারা।


ইয়ামিন/সাইফ