ঢাকা, বৃহস্পতিবার, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৪ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

ঘরের মধ্যেও ৩ ফুট দূরত্ব বজায় রাখার আহ্বান

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-১০ ৪:৩৮:০১ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-১০ ৪:৩৮:০১ পিএম

করোনার মোকাবিলায় শুধু বাইরে নয় ঘরের মধ্যেও ৩ ফুট দূরত্ব বজায় রাখার আহবান জানানো হয়েছে।

শুক্রবার (১০ এপ্রিল) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক অধ্যাপক সোনিয়া তাহমিনা স্বাস্থ্য বুলেটিনে এ আহ্বান জানান।

তিনি বলেন, আমরা সব সময় পরামর্শ দিচ্ছি শারীরিক দূরত্ব বজায় রাখার।  লকডাউন করেছি, কোয়ারেন্টাইন করেছি।  আমি বলবো না সামাজিক দূরত্ব।  সামাজিক দূরত্বটা আমরা করছিনা।  আমরা করছি শারীরিক দূরত্ব। একজন আরেকজন থেকে কমপক্ষে তিন ফুট শারীরিক দূরত্ব থাকবে।  বাসার বাইরে তো অবশ্যই এটা মানতে হবে।  আমরা মনে করি বাসার ভিতরেও এটাই থাকা উচিত।

সোনিয়া তাহমিনা বলেন, অতি প্রয়োজনীয় কাজের সাথে যুক্ত যেমন আমাদের স্বাস্থ্যকর্মী, মিডিয়াকর্মী, পুলিশ বাহিনীর সদস্য এবং আরো যারা বিভিন্ন ধরনের পরিচ্ছন্নতাকর্মী আছেন, নার্সরা আছেন যারা আমাদের স্বাস্থ্যকর্মীদের সাথে যুক্ত, অনেক মানুষ আছেন যারা পানি বিতরণ করেন, ওয়াশার লোক, আপনারা জানেন, এরকম যারা আছেন তাদেরকে বাইরে যেতেই হয়।  সুতরাং বাসায় ঢুকে তারা যেন নির্দিষ্ট নিয়মকানুন আছে কাপড় ধুয়ে ফেলা, হাত পরিষ্কার করা, গোসল করে ফেলা, মানুষকে স্পর্শ করার আগে কোনও জিনিসকে স্পর্শ করার আগে এগুলো তারা করবেন।

তিনি বলেন, আমরা জানিনা কে এই মুহূর্তে আক্রান্ত আছেন, বাসার ভিতরে আমরা একজন থেকে আরেকজন তিন ফুটের অধিক দূরত্বে থাকবো।  বাসার বাইরে তো অবশ্যই থাকবো।  একান্ত প্রয়োজন না হলে আমরা বাসার বাইরে যাব না।

সামান্য সর্দি কাশি হাঁচি এগুলো যদি হয় তাহলে বাড়িতে চিকিৎসা নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, যদি শ্বাসকষ্ট হয় তাহলে আমরা অনলাইনের মাধ্যমে স্বাস্থ্য পরামর্শ নেব বা নিকটস্থ যে স্বাস্থ্য কর্মী আছে তাদের সঙ্গে ফোনের মাধ্যমে যোগাযোগ করবো। খুব জরুরি না হলে হাসপাতালে যাওয়ার প্রয়োজন নেই।

বারবার সাবান পানি দিয়ে হাত ধোয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন,  এটা সব জায়গায় বলা হচ্ছে।  সাবান-পানি দিয়ে আমরা হাত ধোব এবং ভালোভাবে হাত ধোয়ার অভ্যাস করব।  যত বেশি আমরা এটা করব ততবেশি আমরা সংক্রমণমুক্ত থাকতে পারবো।  বাসার বাইরে গেলে বাসায় ফিরে কোনো কিছু স্পর্শ করার আগে ভালোভাবে হাত ধুয়ে নেব।


সাওন/সাইফ