ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নাইজেরিয়ায় করোনা আক্রান্তদের চিকিৎসা দেবেন বাংলাদেশি ডাক্তার

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২২, ১১ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নাইজেরিয়ায় করোনা আক্রান্তদের চিকিৎসা দেবেন বাংলাদেশি ডাক্তার

পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ায় বাংলাদেশি ডাক্তারদের সমন্বয়ে একটি মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে। এ বোর্ডের সদস্যরা করোনা আক্রান্ত প্রবাসীদের এ সংক্রান্ত চিকিৎসার ব্যবস্থা করবে।

দেশটির আবুজায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসের দূতালয়প্রধান মোহাম্মদ শাহ ইকরামুল হক জানান, নাইজেরিয়ায় শুক্রবার (১০ এপ্রিল) রাত সাড়ে ৯টা পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩০৫ জন। মারা গেছেন ৫ নাগরিক। তবে এখানে কোনো বাংলাদেশি করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি।

দেশটির দূতাবাস জানায়, এখন পর্যন্ত দেশটির ১৯টি এলাকায় করোনা রোগী চিহ্নিত করা গেছে। এর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে দেশটির লাগোসে, ১৬৩ জন।

দূতাবাসের একজন কর্মকর্তা বলেছেন, আক্রান্ত এলাকাগুলোর কিছু এলাকায় বাংলাদেশিরাও বসবাস করে। তবে এখনো কোনো প্রবাসী বাংলাদেশি করোনা আক্রান্ত হয়নি।

দূতাবাসের পক্ষ থেকে বাংলাদেশি কেউ করোনা আক্রান্ত হলে চিকিৎসার জন্য গঠিত মেডিক্যাল বোর্ডের সব সদস্যের সঙ্গে যোগাযোগের বিস্তারিত প্রকাশ করা হয়েছে। দেশটিতে অবস্থানরত ৩টি অঞ্চলের ৫ ডাক্তারের সমন্বয়ে এ মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে। সাহায্য ও চিকিৎসার প্রয়োজনে তাদের সঙ্গে সর্বক্ষণ যোগাযোগ করা যাবে।

বোর্ডের ডাক্তাররা হলেন যথাক্রমে- আবুজায় ডা. শাহনাজ হায়াৎ (যোগাযোগে- ০৮০২-৩৭৭-০৫১৯), কানোতে ডা. মোফাজ্জল হোসেন চৌধুরী (যোগাযোগে- ০৮০৩-৪৫০-০০৩৫), জিগায়ায় ডা. জয়শ্রী রায় (যোগাযোগে- ০৮০৩-৮৬৯-৯২৭৫) ও ডা. অ,ল চন্দ্র পাল (যোগাযোগে- ০৮০২-৯৫৯-৯৪০৫) এবং লাগোসের বিশ্ব স্বাস্থ্য সংস্থার ফিল্ড অফিসে থাকবেন ডা. মো. শাহাব উদ্দিন (যোগাযোগে- ০৮১২-৯৯০-০৯৪৫)।

এছাড়া নাইজেরিয়ায় করোনা রোগীর সংখ্যা বাড়তে থাকায়, উদ্ভুত পরিস্থিতিতে বাংলাদেশিদের যোগাযোগের সুবিধার্থে আরও একটি হটলাইন চালু করেছে। হটলাইন নম্বরে ২৪ ঘণ্টাই এ সংক্রান্ত যেকোনো প্রয়োজনে যোগাযোগ করা যাবে। হটলাইন নম্বর দুটো হচ্ছে- +২৩৪৮১৬৭৩৬১০২৭ এবং +২৩৪৮১৮৭৭৯৭২৮৩।

এদিকে, বর্তমান পরিস্থিতিতে দেশটিতে অবস্থানরত বাংলাদেশিদের বিশ্ব স্বাস্থ্য সংস্থার যাবতীয় নির্দেশনা চলার আহ্বান জানিয়েছে দূতাবাস। স্বাস্থ্যগত ঝুঁকি এড়াতে সবাইকে স্ব স্ব গৃহে অবস্থান করতে বলা হয়েছে। পাশাপাশি জরুরি প্রয়োজন ছাড়া বাসা থেকে বের হতে অনুৎসাহিত করা হয়েছে দূতাবাসের পক্ষ থেকে।

বিশ্বজুড়েই মহামারি আকারে দেখা দিয়েছে করোনাভাইরাস। এ পর্যন্ত সারাবিশ্বে ১৬ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন, মারা গেছেন লক্ষাধিক মানুষ। বাংলাদেশে এখন পর্যন্ত সাড়ে ৪শরও বেশি করোনা রোগী চিহ্নিত হয়েছেন, মারা গেছেন এখন পর্যন্ত ৩০ জন।


ঢাকা/হাসান/এসএম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়