ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

করোনা : শিগগির মুক্তি পাবেন কিছু কারাবন্দি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৫, ২০ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনা : শিগগির মুক্তি পাবেন কিছু কারাবন্দি

করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি আছেন কারাবন্দিরাও। যাদের বিরুদ্ধে হত্যা বা নারী নির্যাতনের অভিযোগ নেই এবং যারা দীর্ঘ দিন ধরে কারাবাস করছেন তাদের মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। শিগগিরই দেশের বিভিন্ন কারাগার থেকে তারা মুক্তি পাবেন বলে কারা সূত্র জানিয়েছে।

কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল মোস্তফা কামাল পাশা রোববার (১৯ এপ্রিল) বিকেলে রাইজিংবিডিকে এ তথ্য নিশ্চিত করেছেন।

কারা মহাপরিদর্শক বলেন, ‘আমরা প্রায় দেড় হাজার বন্দির একটি তালিকা পাঠিয়েছিলাম। স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয় যাচাই-বাছাই করে কিছু নাম বাদ দিয়েছে। তবে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত আসেনি। চূড়ান্ত সিদ্ধান্ত আসলেই আমরা বন্দিদের ছেড়ে দেব। বিভিন্ন কারাগার থেকে তারা মুক্তি পাবেন।’

কারাগার সূত্রে জানা গেছে, যাদের মৃত্যুদণ্ড হয়েছিল, পরে আপিলের রায়ে যাবজ্জীবন কারাদণ্ড হয়েছে; যারা শিশু হত্যা করেছে, ধর্ষণ ও অপহরণের পর হত্যা করেছে, অ্যাসিড নিক্ষেপ করে হত্যা করেছে, জননিরাপত্তার জন্য হুমকি, অস্ত্র আইনের মামলার আসামি- এমন বন্দিদের মুক্তির তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে।

গত ৬ এপ্রিল মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংশ্লিষ্টদের নির্দেশ দেন, মানবিক দিক বিবেচনা করে কিছু বন্দিকে মুক্তি দিতে। এরপরই স্বরাষ্ট্র মন্ত্রণালয় কারা কর্তৃপক্ষকে এ ব্যাপারে উদ্যোগ নিতে নির্দেশনা দেয়। নির্দেশনা পেয়ে কারা কর্তৃপক্ষ দেড় হাজার বন্দির তালিকা তৈরি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠায়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সেই তালিকা আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়। স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা এ তালিকা থেকে বিধি ও নীতিমালা অনুযায়ী চিহ্নিত করে দেয় কোন কোন বন্দিকে মুক্তি দেওয়া যাবে না। সেই তালিকা এখন কারা কর্তৃপক্ষের হাতে। নতুন করে তালিকাটি চূড়ান্ত করে আবার মন্ত্রণালয়ে পাঠানো হবে। এরপর মন্ত্রণালয়ের অনুমোদন পেলেই বন্দিদের মুক্তি দেওয়া শুরু হবে বলে কেন্দ্রীয় কারাগারের জেলার মাহাবুবুল ইসলাম নিশ্চিত করেছেন।


ঢাকা/মাকসুদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়