ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

প্রথম দিন মুক্তি পেলেন ১৭০ বন্দি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২১, ২ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রথম দিন মুক্তি পেলেন ১৭০ বন্দি

দেশের কারাগারগুলোতে বন্দিদের চাপ কমাতে লঘু দণ্ডে দণ্ডিতদের মুক্তি দেওয়া শুরু হয়েছে।

শনিবার (২ মে) প্রথম দিনে সারা দেশে ১৭০ জনকে মুক্তি দেওয়া হয়। রোববার (৩ মে) দেশের বিভিন্ন কারাগার থেকে সরকারের দেওয়া তালিকায় থাকা অন্যরাও মুক্তি পাবে।

শনিবার রাতে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুবুল ইসলাম রাইজিংবিডিকে জানান, মন্ত্রণালয়ের নির্দেশে এখান থেকে সাজাপ্রাপ্ত ছয় কয়েদিকে মুক্তি দেওয়া হয়েছে। রোববার আরো ২০ জন মুক্তি পাবেন।

অন্যদিকে নওগাঁ কারাগার থেকে ১১ জন, টাঙ্গাইল থেকে তিন জন এবং নারায়ণগঞ্জ থেকে ১০ জন বন্দিকে মুক্তি দেওয়া হয়েছে।

ঢাকা রেঞ্জের ডিআইজি প্রিজন তৌহিদুল ইসলাম রাইজিংবিডিকে জানান, মূলত যাদের বিরুদ্ধে গুরুতর কোনো অভিযোগ নেই, সাজার মেয়াদ শেষ হয়েছে, বয়সেও প্রবীণ এবং ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সাজা হয়েছে এসব বন্দিদের ৪০১ (১) ধারা ক্ষমতাবলে মুক্তি দেওয়া হচ্ছে। একই সঙ্গে যাদের মুক্তি দেওয়া হচ্ছে তারা বের হয়ে স্বাভাবিক জীবনে কীভাবে আসবেন তার বিস্তারিত লিখে রাখা হচ্ছে।

জানা গেছে, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের ফলে কেন্দ্রীয় কারাগারসহ দেশের ৬৮ কারাগার থেকে বন্দিদের মুক্তি দেওয়ার বিষয়ে চিন্তাভাবনা করে সরকার। তারই অংশ হিসেবে বিভিন্ন কারাগার থেকে প্রায় চার হাজার বন্দির তালিকা পাঠানো হয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে। এর মধ্যে সরকার দুই হাজার ৮৮৪ বন্দিকে মুক্তি দেওয়ার বিষয়ে আদেশ দেন।

 

ঢাকা/মাকসুদ/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়