ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অধ‌্যাপক আনিসুজ্জামানের মৃত‌্যুতে বিশিষ্টজনদের শোক

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৬, ১৪ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
অধ‌্যাপক আনিসুজ্জামানের মৃত‌্যুতে বিশিষ্টজনদের শোক

জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামানের মৃতু‌্যতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন দেশের বিশিষ্টজনরা।  পৃথক পৃথক শোক বার্তায় তারা আনিসুজ্জামান-এর আত্মার মাগফেরাত কামনা এবং শোক-সন্তপ্ত পরিবার-পরিজনের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

বৃহস্পতিবার (১৪ মে) বিকেল ৫টার দিকে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) শেষ নিশ্বাস ত‌্যাগ করেন জাতীয় অধ্যাপক ও উপমহাদেশের বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. আনিসুজ্জামান। মৃত‌্যুকালে তার বয়স হয়েছিলো ৮৩ বছর।

ইমেরিটাস অধ্যাপক ও উপমহাদেশের বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. আনিসুজ্জামান-এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া এবং সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী।

এক শোকবার্তায় তারা বলেন, ড. আনিসুজ্জামান ৫২’র ভাষা আন্দোলন ও ৭১’র জাতীয় মুক্তির জন্য ঐতিহাসিক সংগ্রামে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।  পরে প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনের সঙ্গেও তিনি ওতপ্রোতভাবে জড়িত ছিলেন। স্বাধীন রাষ্ট্রের সংবিধান রচনায় অবদান রাখা সহ বাংলাদেশ, বাংলা ভাষা ও সাহিত্যে তার অনুসন্ধানী গবেষণার জন্য তিনি পাথেয় হয়ে থাকবেন।  তার মৃত্যুতে দেশ ও জাতি একজন বিশিষ্ট বুদ্ধিজীবী এবং পথ প্রদর্শককে হারালো।

ড. আনিসুজ্জামানের মৃত্যুতে চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এক শোকবার্তায় অর্থমন্ত্রী বলেন, দেশে শিক্ষা, সাহিত্য, গবেষণায় জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান অসামান্য অবদান রেখেছেন।  দেশ ও জাতির জন্য তার অবদান সবসময় শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে।

জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান-এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশ আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এক বিবৃতিতে তিনি ড. আনিসুজ্জামান-এর আত্মার মাগফেরাত কামনা এবং তার শোক-সন্তপ্ত পরিবার-পরিজনের প্রতি গভীর সমবেদনা জানান।

বরেণ্য শিক্ষাবিদ জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ  প্রকাশ করেছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

এক শোক বার্তায় মন্ত্রী মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

উপমহাদেশের বিশিষ্ট শিক্ষাবিদ ও জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এক শোকবার্তায় তিনি বলেন, প্রফেসর আনিসুজ্জামান ছিলেন একজন আলোকিত মানুষ। দেশে গুণগত শিক্ষার প্রসার ও জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণে তিনি অনবদ্য ভূমিকা রেখে গেছেন।  তার মতো একজন গুণী শিক্ষাবিদের মৃত্যু জাতির যে ক্ষতি হলো, তা সহজে পূরণ হওয়ার নয়।

অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

এক শোকবার্তায় শিল্প প্রতিমন্ত্রী বলেন, দেশে শিক্ষা, সাহিত্য, গবেষণায় জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান অসামান্য অবদানে রেখেছেন।  দেশ ও জাতির জন্য তার অবদান জাতি সবসময় শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে।

জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

গণমাধ্যমে পাঠানে এক শোকবার্তায় দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, এ দেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে অধ্যাপক আনিসুজ্জামানের অবদান জাতি শ্রদ্ধাভরে স্মরণ করবে।

শোকবার্তায় দুদক চেয়ারম্যান ড. আনিসুজ্জামানের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।

জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

এক শোকবার্তায় মেয়র বলেন, ড. আনিসুজ্জামানের মৃত্যু বাংলাদেশের জন্য এক অপূরণীয় ক্ষতি।  বাংলা সাহিত্য, সংস্কৃতি ও দেশের প্রতি তার অবদানের কথা স্মরণ করে।

মেয়র আতিকুল ইসলাম মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

এছাড়া জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামানের মৃত্যুতে শোক প্রকাশ করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ।

গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে শোক প্রকাশ করেন বাসদের সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান।

* জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান আর নেই

 

ঢাকা/হাসমত/পারভেজ/আসাদ/হাসিবুল/হাসান/এমএরহমান/নূর/মামুন/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়