ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অনুদান ও আর্থিক সহায়তা সংগ্রহে ডিজিটাল প্ল্যাটফর্ম ‘একদেশ’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৩, ১৫ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
অনুদান ও আর্থিক সহায়তা সংগ্রহে ডিজিটাল প্ল্যাটফর্ম ‘একদেশ’

করোনাভাইরাসের বিরাজমান পরিস্থিতিতে দেশের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের কাছ থেকে  ক্ষুদ্র ক্ষুদ্র অনুদান ও আর্থিক সহায়তা সংগ্রহের জন্য  ডিজিটাল  প্লাটফর্ম ‘একদেশ’ চালু করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

শুক্রবার (১৫ মে) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘একদেশ’ এর উদ্বোধন করেন।

প্ল্যাটফর্মটি উদ্বোধন উপলক্ষে ডিজিটাল সংবাদ সম্মেলনে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ‘‘একদেশ’ একটি সেতু। এটি দাতা ও গ্রহীতার মধ্যে সেতুবন্ধন তৈরি করবে। দুর্ভিক্ষে খাদ্যের অভাবে হয় না বরং সুষ্ঠ বণ্টনের অভাবে হয়ে থাকে। সারা দেশের মানুষের যাকাত এবং আর্থিক অনুদানের এই সেতুবন্ধন তৈরির মাধ্যমে সুষ্ঠ বণ্টনের পথে আমরা এগিয়ে যাবো। মানুষ এই প্ল্যাটফর্মটির মাধ্যমে অনুদান দিতে পারবেন।‌’’

দেশের প্রথম ক্রাউডসোর্সিং ফ্লাটফর্মটির কার্যক্রম শুরুর মাধ্যমে স্বচ্ছতার ও জবাবদিহিতার একটি জায়গা তৈরি হলো বলে তিনি উল্লেখ করেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘এই প্ল্যাটফর্মের মাধ্যমে প্রত্যেকে তার যাকাত বা অনুদান ঠিক যেখানে দিতে চান সেখানেই দিতে পারবেন।’ এই সেতুবন্ধনকে করোনা পরবর্তীতে সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগের   বিভিন্ন বিনিয়োগের ক্ষেত্রেও কাজে লাগানোর পরামর্শ দেন তিনি।

যাকাত কিংবা আর্থিক অনুদান দিতে ‘একদেশ’ ওয়েবসাইট  https://ekdesh.ekpay.gov.bd  গিয়ে অথবা ‘একদেশ’ অ্যাপের মাধ্যমেও  দান করা যাবে।

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল, ইসলামিক ফাউন্ডেশন, ব্র্যাক, বিদ্যানন্দ ফাউন্ডেশন, সেন্টারফর যাকাত ম্যানেজমেন্ট, সিআরপি, সাজেদা ফাউন্ডেশন এই অনুদান গ্রহীতা হিসেবে যুক্ত হয়েছে।

ডেবিট বা ক্রেডিট কার্ড কিংবা মোবাইল পেমেন্ট বা ডিজিটাল ওয়ালেটের মাধ্যমে নির্দিষ্ট প্রতিষ্ঠানকে যাকাত কিংবা অনুদান দেওয়ার এই প্লাটফর্ম তৈরি করেছে এটুআই। ব্যাংক এশিয়ার সহযোগিতায় সুইফ কোডের মাধ্যমেও জাতীয় পেমেন্ট গেটওয়ে অ্যাপের মাধ্যমে অনুদান দেওয়া যাবে। বাংলাদেশ ব্যাংকের মধ্যস্ততায় রেমিট্যান্সের টাকাও ‘একদেশ’ অ্যাপের মাধ্যমে মানবিক তহবিলে দিতে পারবেন প্রবাসীরাও।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম, এটুআই-এর পলিসি এডভাইজার আনীর চৌধুরী, এটুআই প্রকল্প পরিচালক মো. আব্দুল মান্নান, বাংলাদেশ স্কাউটের প্রেসিডেন্ট আবুল কালাম আজাদ, ইসলামিক ফাউন্ডেশনের ডিজি আনিস মাহমুদ, ব্র্যাকের সিইও আসিফ সালেহ, বিদ্যানন্দ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কিশোর কুমার দাস, সাজেদা ফাউন্ডেশনের চেয়ারম্যান জাহিদা ফিজা কবির, ব্র্যান্ড ফোরামের প্রতিষ্ঠাতা শরিফুল ইসলাম, ব্যাংক এশিয়ার প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক আরফান আলী, সিআরপি প্রধান নির্বাহী শফিকুল ইসলাম শুভেচ্ছা বক্তব্য রাখেন।


ঢাকা/ হাসান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়