ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ভেন্টিলেটর তৈরি করেছে বাংলাদেশ ইউনিভার্সিটি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪২, ১৭ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
ভেন্টিলেটর তৈরি করেছে বাংলাদেশ ইউনিভার্সিটি

বাংলাদেশ ইউনিভার্সিটির ইনোভেশন ল্যাব ও তড়িৎ প্রকৌশল বিভাগের যৌথ উদ্যোগে সহজে বহনযোগ্য ভেন্টিলেটর মেশিনের প্রটোটাইপ তৈরি করা হয়েছে। স্বল্প মূল্যে প্রস্তুত এই ভেন্টিলেটর গুরুতর শ্বাসকষ্টজনিত অসুস্থ রোগীর চিকিৎসায় ভূমিকা রাখতে সক্ষম।

ভেন্টিলেটর মেশিনটি নির্মাণে নির্বাহী তত্ত্বাবধায়কের দায়িত্বে ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটির ইনোভেশন ল্যাবের প্রধান প্রকৌশলী কাজী তাইফ সাদাত।

তিনি জানান, এ ভেন্টিলেটর মেশিনটিতে মেকানিক্যাল পাম্পের বদলে ইলেক্ট্রনিক পাম্প ব্যবহার করা হয়েছে। যার ফলে মেশিনটির রক্ষণাবেক্ষণ অনেক সহজ ও যান্ত্রিক ঘর্ষণজনিত ক্ষয় কম। মেশিনটি দ্বারা সুষম বায়ু প্রবাহের জন্য দুটি ডায়াফ্রাম পাম্প ব্যবহার করা হয়েছে।

সম্পূর্ণ কার্যপ্রণালী মাইক্রো কন্ট্রোলার দ্বারা নিয়ন্ত্রণ করা যায়। এ মেশিনটিতে রোগীর প্রয়োজন অনুযায়ী পাম্পের গতি, শ্বাস গ্রহণ ও শ্বাস ত্যাগের সময় নিয়ন্ত্রণ করা যায়। এর ফলে মেশিনটি শিশু ও বয়স্ক উভয় রোগীর ক্ষেত্রে ব্যবহার উপযোগী।

ভবিষ্যতে মেশিনটির সাথে হার্টরেট পর্যবেক্ষণ যন্ত্র সংযোজন করা হবে, যাতে রোগীর শ্বাস-প্রশ্বাসের প্রকৃতি নির্ণয় করা যায়। এছাড়া, বিশেষজ্ঞ চিকিৎসকদের মতামতের ভিত্তিতে প্রয়োজনীয় পরিমার্জন করে দেশীয় প্রযুক্তির এই স্বল্প মূল্যের যন্ত্রটি করোনায় আক্রান্ত মুমূর্ষু রোগীর চিকিৎসা কাজে ব্যবহার করা সম্ভব। এ লক্ষ্যে বাংলাদেশ ইউনিভার্সিটির ইনোভেশন ল্যাব ও তড়িৎ প্রকৌশল বিভাগ ইতোমধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে।


ঢাকা/ইয়ামিন/রফিক  

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়