ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বাজেটে দরিদ্র মায়েদের জন্য বরাদ্দ দাবি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৮, ১৯ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বাজেটে দরিদ্র মায়েদের জন্য বরাদ্দ দাবি

করোনা পরিস্থিতির কারণে দারিদ্র্র্যের হার বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। এমতাবস্থায় আসন্ন ২০২০-২১ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে দরিদ্র মায়েদের জন্য বাজেট বরাদ্দের দাবি জানিয়েছে বেসরকারি সংস্থা ডরপ।

মঙ্গলবার (১৯ মে) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে এ দাবি জানান মাতৃত্বকালীন ভাতা এবং স্বপ্ন প্যাকেজ প্রবর্তনকারী সংগঠন- ডরপ’র উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান প্রফেসর ড. আব্দুল মান্নান চৌধুরী, নির্বাহী পরিষদের চেয়ারম্যান মো. আজহার আলী তালুকদার ও প্রতিষ্ঠাতা এএইচএম নোমান।

বিবৃতিতে তারা বলেন, সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় আওতায় বর্তমানে দেশে কম-বেশি ৭ লাখ দরিদ্র মা মাতৃত্বকালীন ভাতা পাচ্ছেন। সাধারণত একটি ইউনিয়নে গড়ে ৭০-৮০ জনের বেশি গরিব মা গর্ভবতী পাওয়া যায়না। তাই ভাতা প্রদানের সাত শর্তযুক্ত নীতিমালা বাস্তবায়নের লক্ষ্যে প্রকৃত মা নির্বাচনের জন্য ও ‘মাতৃত্বকালীন ভাতা’র গুণগত মান ধরে রাখার জন্য সংখ্যা না বাড়িয়ে মেয়াদকাল ৩ বছরের স্থলে স্কুল ভর্তি পর্যন্ত ডাটাবেজসহ ৫ বছর করা ও ভাতার পরিমাণ ৮শ টাকার স্থলে গার্মেন্টস শ্রমিক মজুরির সমান ৮ হাজার টাকা প্রদানের জন্য বাজেট বরাদ্দ দাবি করছি।

স্বল্প বিনিয়োগ, সহজ ব্যবস্থাপনা, অংশগ্রহণমূলক স্থানীয় সরকার পার্টনারশিপে ‘স্বপ্ন প্যাকেজ’ মডেল প্রাথমিকভাবে একশত উপজেলায় বাস্তবায়নের জন্য ২০২০-২১ অর্থবছরে এক হাজার কোটি টাকা বাজেট বরাদ্দের দাবি জানান তারা।

 

ঢাকা/মামুন/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়