ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ঈদের আগে জুটমিল শ্রমিকদের বেতন দাবি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১৬, ২২ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
ঈদের আগে জুটমিল শ্রমিকদের বেতন দাবি

ঈদের আগে জুটমিল শ্রমিকের বকেয়া মজুরি ও বর্তমান স্কেলে ঈদ বোনাস পরিশোধের দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট।

পাশাপাশি আন্দোলনরত শ্রমিকদের নামে দায়ের করা মামলা প্রত্যাহার এবং গ্রেপ্তার খালিশপুর জুট মিল শ্রমিক-কর্মচারী ইউনিয়নের নেতাদের নিঃশর্ত মুক্তিরও দাবি জানিয়েছে।

শুক্রবার (২২ মে) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে এ দাবি জানান ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন ও সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল।

তারা বলেন, খালিশপুর, দৌলতপুর, কেএফডিসহ রাষ্ট্রীয় ৫টি পাটকলের শতভাগ শ্রমিক বছরের পর বছর নিয়মিত কাজ করার পরেও বিজেএমসি কর্তৃপক্ষ ঐ শ্রমিকদের স্থায়ী শ্রমিকের পরিচয় পত্র দেয়নি। এখন অস্থায়ী শ্রমিকের অজুহাতে আইন ও মানবিকতাকে পদদলিত করে নিম্নআয়ের অসহায় শ্রমিকদের করোনা দুর্যোগে রাষ্ট্র ঘোষিত সাধারণ ছুটির সময়ের মজুরি থেকে বঞ্চিত করার চেষ্টা হচ্ছে।

নেতারা বলেন, সাধারণ সময়ে মজুরি বকেয়া থাকলে ধার-কর্য করে জীবনযাপন করা গেলেও করোনা মহামারি দুর্যোগের এই সময়ে সেই সুযোগ না থাকায় শ্রমিকরা মজুরি ও ঈদ বোনাস পরিশোধের ন্যায্য দাবিতে আন্দোলনে নামতে বাধ্য হয়েছে।  প্রায় ৬ শতাধিক শ্রমিকের নামে মামলা হয়েছে।  খালিশপুর জুট মিল শ্রমিক-কর্মচারী ইউনিয়নের নেতাদের গ্রেপ্তার করা হচ্ছে।  গ্রেপ্তার আতঙ্ক তৈরি হয়েছে সাধারণ শ্রমিকদের মধ্যে। 

গ্রেপ্তার খালিশপুর জুট মিল শ্রমিক কর্মচারী ইউনিয়নের নেতাদের মুক্তি দাবি করেন তারা। অবিলম্বে শ্রমিকদের ৫ দফা দাবি মেনে নেওয়ার আহবান জানান নেতারা।

 

মামুন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়