ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বেতন-বোনাস পাননি ৪৮ কারখানার শ্রমিক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২০, ২৪ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বেতন-বোনাস পাননি ৪৮ কারখানার শ্রমিক

বিজিএমইএ'র সদস্যভুক্ত ৪৮টি তৈরি পোশাক কারখানার শ্রমিকদের এখনো বেতন-বোনাস পরিশোধ করা হয়নি।  যদিও সংগঠনটির হিসাবে সাড়ে ৯৭ শতাংশ কারখানার শ্রমিকদের বেতন-বেনাস পরিশোধ করা হয়েছে।

শনিবার (২৩ মে) পর্যন্ত তাদের সদস্যভুক্ত ১ হাজার ৯২৬টি কারখানার মধ্যে ১ হাজার ৮৭৮টি কারখানার শ্রমিকদের এপ্রিল মাসের বেতন ও ঈদের বোনাস পরিশোধ করা হয়েছে। ৯৭ দশমিক ৫ শতাংশ কারখানায় বেতন-বোনাস পরিশোধ হয়েছে। 

তবে এখনো ৪৮টি কারখানার শ্রমিকদের এখনও বেতন-বোনাস পরিশোধ করা হয়নি। তাদের বেতন দেওয়ার প্রক্রিয়া চলছে বলে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এক বিবৃতিতে জানিয়েছে।

পরিশোধকৃত বেতন-বোনাসের মধ্যে মোবাইল ফিন্যানশিয়াল সার্ভিস (এমএফএস) বা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ১৯ লাখ ১৯ হাজার শ্রমিক এপ্রিল মাসের বেতন-বোনাস পেয়েছেন। দেশের ১ হাজার ৯৭৫টি তৈরি পোশাক কারখানা ব্র্যাক ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান মোবাইল ব্যাংকিং ‘বিকাশ’, ডাচ বাংলা ব্যাংকের ‘রকেট’ ও বাংলাদেশ ডাক বিভাগের আর্থিক লেনদেন ‘নগদ’ সেবার মাধ্যমে এ অর্থ পেয়েছেন।

এর মধ্যে ‘বিকাশ’ এর মাধ্যমে পাঠানো হয়েছে এক হাজার ৮৬টি কারখানার ১০ লাখ ২ হাজার ৮৬ শ্রমিকের বেতন ভাতা। রকেটের মাধ্যমে ৭২০ কারখানার ৮ লাখ শ্রমিককে বেতন ভাতা দিয়েছে এবং নগদ এর  মাধ্যমে পাঠানো হয়েছে ১৬৯ কারখানার ১ লাখ ১৭ হাজার শ্রমিকের বেতন ভাতা। সব মিলিয়ে ১ হাজার ৯৭৫টি তৈরি পোশাক কারখানা তাদের  ১৯ লাখ ১৯ হাজার ৮৬ জন শ্রমিককে এপ্রিল মাসের বেতন ও বোনাস মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধ করেছে।

 

ঢাকা/এম এ রহমান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়