ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

৩১ মে থেকে নৌযান চলবে, বাড়বে ভাড়া

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২৮ ১০:৩৬:২৯ পিএম     ||     আপডেট: ২০২০-০৫-২৯ ১২:১৮:৫৭ এএম

আগামী ৩১ মে হতে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে অভ‍্যন্তরীণ নৌপথে যাত্রীবাহী নৌযান চলবে বলে জানিয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৮ মে)  নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, স্বাস্থ্যবিধি মেনে শর্তসাপেক্ষে স্বল্পসংখ্যক যাত্রী নিয়ে সীমিত পরিসরে গণপরিবহন চলার অনুমতি দেওয়া হয়েছে।  সেহেতু আগামী ৩১ মে থেকে লঞ্চ চলবে।  ভাড়ার বিষয়সহ লঞ্চ মালিকদের সঙ্গে শুক্রবার বৈঠক করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে, লঞ্চ মালিক সমিতি ও নৌযান শ্রমিকদের সঙ্গে ২৯ মে (শুক্রবার) বিকেলে বিআইডব্লিউটিএ ভবনে বৈঠক হবে।  বৈঠকে লঞ্চ মালিকদের সঙ্গে ভাড়া, স্বাস্থ্যবিধি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।  

নৌ মন্ত্রণালয় সূত্র জানায়, লঞ্চকে জীবাণুমুক্ত করা, যাত্রীকে জীবাণুমুক্ত করে লঞ্চে তোলা, স্বাভাবিক সময়ের তুলনায় যাত্রী কম ওঠানো—এসব বিষয়ে মালিকদের নির্দেশনা দেওয়া হবে।  এছাড়া লঞ্চ জীবাণুমুক্ত করা এবং যাত্রীদের জীবাণুমুক্ত করার বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া নীতিমালা আছে।  সেটি বাস্তবায়নে লঞ্চ মালিকদের নির্দেশ দেওয়া হবে।

নৌ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, সামাজিক দূরত্ব মানার বিষয়ে নৌ পুলিশ এবং কোস্টগার্ড সহায়তা করবে। লঞ্চ ও যাত্রীকে জীবাণুমুক্ত করার বিষয়ে তারা কড়া নজরদারি করবে।

বাংলাদেশ লঞ্চ মালিক সমিতির সহ-সভাপতি শহীদুল ইসলাম ভুইয়া বলেন, আমরা সরকারের সব সিদ্ধান্ত মেনে আগামী ৩১ মে থেকে লঞ্চ চালানোর সিদ্ধান্ত নিয়েছি।  স্বাস্থ্যবিধি মেনে লঞ্চ চালালে ধারণ ক্ষমতার পাঁচ ভাগের একভাগ যাত্রী নিয়ে রওনা করতে হবে।  সেক্ষেত্রে ভাড়া বাড়ানোর বিষয়টি তো প্রাসঙ্গিক।  তাই এ বিষয়ে আগামীকালের বৈঠকে আলোচনা হবে।

 

আসাদ/সাইফ