ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে বস্তিবাসীদের পুনর্বাসনে কমিটি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪০, ৩ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে বস্তিবাসীদের পুনর্বাসনে কমিটি

বস্তিবাসীদের পুনর্বাসন কার্যক্রম পরিচালনায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের নেতৃত্বে ১৫ সদস্যের কমিটি গঠন করেছে সরকার।

গত ৩১ মে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এই কমিটি গঠন করে আদেশ জারি করা হয়েছে।  বুধবার (৩ জুন) মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

কমিটির সদস্য— ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরিফ আহমেদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব শাহ কামাল, জন-নিরাপত্তা সচিব মোস্তফা কামাল উদ্দিন, রেলপথ সচিব, স্থানীয় সরকার সচিব, সড়ক পরিবহন ও মহাসড়ক সচিব, ভূমি সচিব, সেতু সচিব, সমাজকল্যাণ সচিব এবং গৃহায়ন ও গণপূর্ত সচিব।

আদেশে বলা হয়েছে, কমিটির সভা প্রয়োজন অনুসারে অনুষ্ঠিত হবে।  কমিটির প্রয়োজনে সদস্য অন্তর্ভুক্ত করা যাবে।  গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এই কমিটিকে সাচিবিক সহায়তা দেবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

এতে আরো বলা হয়, অপরিকল্পিত বস্তি অপসারণের আগে বস্তিবাসীদের পুনর্বাসনের জন্য পরিকল্পনা প্রস্তুত করার পাশাপাশি বস্তি এলাকাগুলোতে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অনুরোধ বিবেচনা করে পরিকল্পিত উপায়ে বস্তি অপসারণের পরিকল্পনা গ্রহণ করবে।

আইনশৃঙ্খলা রক্ষা ও অসামাজিক কার্যক্রম বন্ধে বস্তি অপসারণের প্রয়োজনীয়তা, প্রতিক্রিয়া ও মানবিক বিষয়াবলী পর্যালোচনা করে পদক্ষেপ গ্রহণ করবে এই কমিটি।

প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে দেওয়া অর্থের যথাযথ হিসাব সংরক্ষণ ও নিরীক্ষার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠাবে কমিটি।

 

নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়