ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনায় আরও ৩৫ জনের মৃত্যু, শনাক্ত ২৪২৩

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-০৪ ২:৩৫:২৭ পিএম     ||     আপডেট: ২০২০-০৬-০৯ ৯:২৮:৫৬ পিএম
নাসিমা সুলতানা

প্রতিদিনই যেন লাশের সারি দীর্ঘ হচ্ছে।প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় ৩৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৭৮১ জনে দাঁড়িয়েছে।

সংগৃহীত নমুনা পরীক্ষা করে গত ২৪ ঘণ্টায় আরও ২৪২৩ জনে শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে ৫৭ হাজার ৫৬৩ জনে দাঁড়িয়েছে।

বৃহস্পতিবার (৪ জুন) মহাখালী থেকে নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, দেশের ৫০টি ল‌্যাবে গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৭৮৮ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে।  এ সময়ে ১২ হাজার ৬৯৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। মোট পরীক্ষা করা হয়েছে ৩ লাখ ৫৮ হাজার ২৭৭ জনের। শনাক্তের হার ১৯ দশমিক ০৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫৭১ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১২ হাজার ১৬১ জন।  শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১.১৩ শতাংশ এবংমৃত্যুর হার ১.৩৬ শতাংশ।

নাসিমা সুলতানা বলেন, মৃতদের মধ্যে ২৯ জন পুরুষ, নারী ৬ জন। ২১ জন ঢাকা বিভাগের, চট্টগ্রাম বিভাগে ৯ জন, সিলেট ২, রাজশাহী, বরিশাল ও খুলনায় ১ জন করে।

বয়সের তথ্য বিশ্লেষণ তুলে ধরে নাসিমা সুলতানা বলেন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৩ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৪ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১১ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ২ এবং ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ১ জন মারা গেছেন।  

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেওয়া হয়েছে ৩৮৬ জনকে। বর্তমানে আইসোলেশনে রয়েছে ৬ হাজার ৭৫৪ জন।

সবাইকে মাস্ক পরার পরামর্শ দিয়ে নাসিমা সুলতানা বলেন, যারা নিজেরা মাস্ক খুলতে পারবে না তারা ছাড়া বাকি সবাই মাস্ক পরবেন। মাস্ক একটি বড় হাতিয়ার।



সাওন/মামুন/এসএম