ঢাকা, শুক্রবার, ১৮ আষাঢ় ১৪২৭, ০৩ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

‘ভাইরাস শাটআউট কার্ড’ প্রতারণা, জরিমানা সোয়া লাখ

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-৩০ ৪:৫৫:১৯ পিএম     ||     আপডেট: ২০২০-০৬-৩০ ৪:৫৫:১৯ পিএম
অভিযানে জব্দ ভুয়া সরঞ্জাম

‘ভাইরাস শাটআউট কার্ড’ নামে একটি ডিভাইস গলায় ঝুলিয়ে রাখলে এক মাস করোনা হবে না, প্রতারণার এমন অভিনব তথ্য পেয়ে রাজধানীর পল্টনের বিএমএ ভবনের সার্জিক্যাল পাইকারি মার্কেটে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ঢাকা জেলা প্রশাসন ও ঔষুধ প্রশাসন অধিদপ্তর।

সোমবার (২৯ জুন) দিনব্যাপী অভিযান ও পরে ভ্রাম্যমাণ আদালত বিএমএ ভবন থেকে এ ধরনের কার্ড জব্দসহ তিন ব্যবসায়ীকে এক লাখ ২০ হাজার টাকা জরিমানা করেন।

ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহনাজ হোসেন ফারিবা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

তিনি জানান, ‘একটি কার্ড গলায় রাখলে এক মাস করোনামুক্ত বা প্রতিরোধ করবে’, এমন কার্ডের বিজ্ঞাপন দিয়ে ক্ষতিকর চিকিৎসা সামগ্রী বিক্রির প্রমাণ মেলে।  এটি এক ধরনের প্রতারণা।  এজন্য বায়োমেডিস নামে প্রতিষ্ঠানকে ভাইরাস শাটআউট কার্ড ও নকল হ্যান্ড স্যানিটাইজার রাখায় ৫০ হাজার টাকা জরিমানা, বায়োনিডস নামে প্রতিষ্ঠানকে ভাইরাস শাটআউট কার্ড রাখায় ৫০ হাজার টাকা জরিমানা এবং আজমেরি কমপ্লেক্সকে নকল ও অননুমোদিত কেএন ৯৫ মাস্ক মজুদ ও বিক্রি করায় ২০ হাজার টাকা করা হয়।

মাহনাজ হোসেন ফারিবা বলেন, ‘প্রতিটি ভাইরাস শাটআউট কার্ড ২৫০ থেকে ৩০০ টাকায় বিক্রি করছিলেন তারা। অথচ এই কার্ড করোনা প্রতিরোধে সক্ষমতো নয়-ই, উল্টো মানবদেহের জন্য ক্ষতিকর। এতে এক ধরনের কেমিক্যাল উপাদান ক্লোরাইন ডাইঅক্সাইড আছে।

কয়েকজন ব্যক্তি বিএমএ ভবনে এসে এসব কার্ড সরবরাহ করতেন বলে ব্যবসায়ীদের জিজ্ঞাসাবাদের বরাতে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারিবা।


ঢাকা/নূর/জেডআর