ঢাকা     শুক্রবার   ০৭ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৩ ১৪২৭ ||  ১৭ জ্বিলহজ্জ ১৪৪১

বন্যাদুর্গত সাড়ে ৬ হাজার পরিবারকে ডব্লিউএফপি’র সহায়তা

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৬, ২ জুলাই ২০২০  

বাংলাদেশ সরকারের জরুরি সহায়তার আহ্বানে সাড়া দিয়ে দেশের উত্তরাঞ্চলের বন্যাকবলিত এলাকায় ৬ হাজার পরিবারকে দুই কোটি ৭০ লাখ টাকা নগদ সহায়তা পাঠিয়েছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি  (ডব্লিউএফপি) ।

বৃহস্পতিবার (০২ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, কোরিয়া আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (কোইকা) এবং জার্মানি সরকারের ফেডারেল ফরেন অফিসের অর্থায়নে, বন্যার অঞ্চলে বন্যাকবলিত ঝুঁকিপূর্ণ ৬ হাজার পরিবারের (প্রায় ৩০ হাজার মানুষ) প্রতিবন্ধী, বৃদ্ধ এবং মহিলাদের কাছে সরাসরি বিকাশ মোবাইল ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে প্রতি পরিবারকে ৪,৫০০ টাকা করে পাঠানো হয়েছে।

এ বিষয়ে ডব্লিউএফপি’র ঢাকার কান্ট্রি ডিরেক্টর রিচার্ড রাগান বলেন, বন্যাকবলিত এলাকার মানুষগুলো মারাত্মক মানবেতর-জীবনযাপন করছেন। এই সময়ে তারা অর্থের অভাবে নিরাপদ স্থানে স্থানান্তর হতে পারছেন না।  সেই সঙ্গে তারা নিজেদের পালিত পশুগুলো নিয়েও সমস্যায় আছে।  এছাড়া তাদের খাদ্য সংগ্রহেরও প্রয়োজন রয়েছে।  এসব কারণে জরুরিভিত্তিতে ঝুঁকির কবলে থাকা মানুষদের নগদ অর্থ পাঠানো হয়েছে।

গতবছরও বর্ষা মৌসুমে ডব্লিএফপি ৪,৫০০ পরিবারকে একইভাবে নগদ সহায়তা দিয়েছিল।

পরিবারের বয়োজ্যেষ্ঠ মহিলাদের মাধ্যমে এই সহায়তা আগাম পূর্বাভাসের ওপর নির্ভর করে বন্যার তিন দিন আগে এই সহায়তা পৌঁছেছিল। ফলে খাদ্য কেনা এবং পরিবারের সদস্য ও পশুপালকে নিরাপদ জায়গায় স্থানান্তরসহ আগাম প্রস্তুতি নিতে সমর্থ হয়েছিলেন তারা।


ঢাকা/হাসনাত/জেডআর

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়