ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

‘ঢাকার চারপাশের নদ-নদী দখলমুক্ত করতে শিগগিরই অভিযান’

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৪, ২ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘ঢাকার চারপাশের নদ-নদী দখলমুক্ত করতে শিগগিরই অভিযান’

স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ঢাকার চারপাশের নদীগুলো দখলমুক্ত ও দূষণরোধ করে নাব্যতা বৃদ্ধির জন্য সংশ্লিষ্ট সবাইকে নিয়ে মাস্টার প্ল্যান অনুযায়ী শিগগিরই একযোগে অভিযানে নামবে সরকার।

বৃহস্পতিবার (০২ জুলাই) সচিবালয়ে মন্ত্রণালয়ের নিজ কক্ষে মাস্টার প্ল্যান প্রণয়ন কমিটির অনলাইনে এক সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, সরকার দেশের আর্থ-সামাজিক উন্নয়নে নদ-নদী দূষণমুক্ত করা, প্রাকৃতিক সৌন্দর্য, উৎপাদনশীলতা ও নাব্যতা ফিরিয়ে আনতে বদ্ধপরিকর।

নৌপরিবহন মন্ত্রণালয় ঢাকার আশপাশের নদ-নদী দখলমুক্ত করার অভিযানকে স্বাগত জানিয়ে তাজুল ইসলাম বলেন, ঢাকাসহ দেশের সব নদ-নদী দখলমুক্ত, দূষণমুক্ত করতে এই অভিযান অব্যাহত রাখতে হবে।

তিনি বলেন, অবৈধ নদ-নদী দখলদার যারা আইন বহির্ভূত কাজ করে তারা মনে করে সরকার থেকে চালানো অভিযান কিছুদিন চলার পর বন্ধ হয়ে যাবে এবং তারা আবার দখলদারিত্ব শুরু করবে।  এসব দখলকারীরা যেন এই সুযোগ না পায় সেজন্য সবসময় তৎপর থাকতে হবে।

তাজুল ইসলাম বলেন, মাস্টার প্ল্যানে যেসব দিক নির্দেশনা, সমস্যা এবং চ্যালেঞ্জ চিহ্নিত করা হয়েছে সেগুলো বাস্তবায়ন করতে না পারলে আমাদের সবার শ্রম কোনো সুফল বয়ে আনবে না।  প্রধানমন্ত্রী আমাদের সবার ওপর আস্থা রেখে যে দায়িত্ব দিয়েছেন তা পালনে সবাইকে সবকিছুর ঊর্ধ্বে উঠে কাজ করা উচিত।

এসময় রাজধানীতে জলাবদ্ধতা রোধ করতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র এবং ঢাকা ওয়াসার এমডিসহ সংশ্লিষ্ট সবাইকে সম্মিলিতভাবে কাজ করার নির্দেশ দেন মন্ত্রী।  নগরবাসীর জন্য জলাবদ্ধতা কোনোভাবেই যেন দুর্ভোগের কারণ না হয় সেদিকে সতর্ক থাকার কথা বলেন তিনি।

সভায় নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দিন আহমদ, জাতীয় নদীরক্ষা কমিশনের চেয়ারম্যান, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক, বিআইডব্লিউটিএ-এর চেয়ারম্যান এবং ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালকসহ অন্যরা অংশ নেন।


ঢাকা/আসাদ/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়