ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

স্থগিত হলো বঙ্গবন্ধু কর্নারের জন্য বই কেনার কার্যক্রম

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:২১, ৫ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
স্থগিত হলো বঙ্গবন্ধু কর্নারের জন্য বই কেনার কার্যক্রম

অবশেষে স্থগিত করা হয়েছে বঙ্গবন্ধু কর্নারের জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রায় ১৫০ কোটি টাকার বই কেনার কার্যক্রম।

সৃজনশীল প্রকাশক ও লেখকের আপত্তির মুখে বই কেনার প্রক্রিয়া গত বৃহস্পতিবার (২ জুলাই) স্থগিতের নির্দেশ দিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

একই সঙ্গে বইয়ের বাজার মূল্য নির্ধারণ করে একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন দিতে উচ্চপর্যায়ের একটি কমিটি গঠন করা হয়েছে।  কমিটিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিদ্যালয়) আলমগীর মুহম্মদ মনসুরুল আলমকে আহ্বায়ক, যুগ্ম সচিব (উন্নয়ন) রুহুল আমিন ও উপসচিব (শৃঙ্খলা) আক্তারুন্নাহার সদস্য করা হয়েছে।

জানা গেছে, কমিটি রোববার (৫ জুলাই) থেকে কাজ শুরু করেছে এবং আগামী সাত কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দেবে।

আরও পড়ুনমুজিববর্ষে বই কেনায় অনিয়মের অভিযোগ, স্বচ্ছতা চান প্রকাশকরা

এ বিষয়ে জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন রাইজিংবিডিকে বলেন, যেহেতু বই ক্রয়ের ক্ষেত্রে কথা উঠেছে, তাই বিষয়টি যাচাই করার জন্য ইতোমধ্যে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।  কমিটি আজকে থেকে কাজ শুরু করে দিয়েছে। কমিটি আগামী সাত কার্যদিবসের মধ্যে তাদের প্রতিবেদন দেবে।  তার আলোকে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

জানা গেছে, মুজিববর্ষ উপলক্ষে দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে 'বঙ্গবন্ধু কর্নার' করে সেখানে স্বাধীনতা, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধুর শৈশব, রাজনৈতিক দর্শনসহ বিভিন্ন ক্যাটাগরির বই কেনার উদ্যোগ নেওয়া হয়। এরই অংশ হিসেবে চলতি বছর ৬৭টি বই কেনার ব্যাপারে গণশিক্ষা মন্ত্রণালয় অনুমোদন দিয়েছে। এরপর প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ৯টি বই কেনার প্রক্রিয়া সম্পন্ন করেছে।  প্রতিটি বইয়ের ৬৫ হাজার কপি করে কেনা হবে।  যার মূল্য প্রায় ১৫০ কোটি টাকা।


ইয়ামিন/এসএম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়