ঢাকা     সোমবার   ১০ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৬ ১৪২৭ ||  ২০ জ্বিলহজ্জ ১৪৪১

শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত চলবে: আইনমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৬, ৫ জুলাই ২০২০  
শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত চলবে: আইনমন্ত্রী

স্বাভাবিক বিচার ব্যবস্থাকে ভার্চুয়াল কোর্ট সম্পূর্ণরূপে বদলে দেবে না বলে মন্তব‌্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, ‘ভার্চুয়াল কোর্ট সম্পর্কিত অধ্যাদেশ স্থায়ী আইনে পরিণত হলেও এই আদালত চলবে বিশেষ পরিস্থিতিতে।’

রোববার (৫জুলাই) রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট ভবন মিলনায়তনে সহকারী জজদের অনলাইন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে আইনমন্ত্রী এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলে, ‘বর্তমান সরকার আধুনিক তথ্য-প্রযুক্তি সেবার সঙ্গে বিচারক ও বিচার বিভাগের কর্মকর্তাদের সমান তালে এগিয়ে নিতে চায়। সরকারি আইনি সেবার মানোন্নয়নের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে এমন একটি রাষ্ট্র গড়ে তুলতে চায়, যেখানে সব মানুষ আইনি অধিকার প্রতিষ্ঠায় রাষ্ট্রীয় সব সেবা সহজেই গ্রহণ করতে পারবে। ’ ভার্চুয়াল আদালত সুচারুভাবে পরিচালনার জন্য বিচারকদের পাশাপাশি আইনজীবীদেরও প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়ার কথা জানান তি‌নি।

‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০’ বিচার বিভাগকে আধুনিক ও গতিশীল করার জন্য একটি যুগান্তকারী আইন উল্লেখ করে আইনমন্ত্রী বলেন, ‘কারণ এই আইন দেশের বিচার বিভাগকে নতুন যুগে প্রবেশ করিয়েছে। সরকার গত ৯ মে ভার্চুয়াল আদালত পরিচালনা সংক্রান্ত অধ্যাদেশ জারির পরদিনই ভার্চুয়াল আদালত গঠন করা হয়। ১১ মে থেকে সীমিত পরিসরে বিচারকার্যক্রম চালু করা হয়। ’

উল্লেখ‌্য, চলতি বছরের ১ জানুয়ারি সহকারি জজ ও জুডিশিয়াল মেজিস্ট্রেটদের নিয়ে চার মাস মেয়াদি বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স শুরু করা হয়। ৮ মার্চ বাংলাদেশে করোনার প্রথম রোগী শনাক্ত হওয়ার পর ২৩ মার্চ কোর্স স্থগিত ঘোষণা করা হয়। অনলাইনের মাধ্যমে সেই কোর্স সম্প্ন্ন করতে রোববার পুনরায় এই কার্যক্রমের উদ্বোধন করেন আইনমন্ত্রী।

কোর্সে বিশেষ অতিথি হিসেবে যুক্ত হয়ে বক্তব্য রাখেন আইন সচিব মো. গোলাম সারওয়ার। এতে সভাপতিত্ব করেন বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি খোন্দকার মুসা খালেদ।


নঈমুদ্দীন/এনই

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়