ঢাকা     শুক্রবার   ০৭ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৩ ১৪২৭ ||  ১৭ জ্বিলহজ্জ ১৪৪১

‘প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনি ব্যবস্থাকে ধ্বংস করেছে ইসি’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৫, ৫ জুলাই ২০২০  
সংবাদ সম্মেলন

সংবাদ সম্মেলন

বর্তমান নির্বাচন কমিশন (ইসি) দেশে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনি ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে বলে মন্তব্য করেছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক।

রোববার (০৫ জুলাই) সেগুনবাগিচায় সংহতি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।  সংবাদ সম্মেলনে পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য বহ্নিশিখা জামালী, আকবর খান, আবু হাসান টিপু, কেন্দ্রীয় কমিটির সদস্য রাশিদা বেগম, মোফাজ্জল হোসেন মোশতাক, ঢাকা মহানগর নেতা জোনায়েদ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

সাইফুল হক বলেন, ‘বর্তমান নির্বাচন কমিশন দেশে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনি ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে।  দেশের মানুষের ভোটাধিকার রক্ষায় তারা ক্ষমার অযোগ্য পরিচয় দিয়েছে।  নির্বাচনের কমিশনের মতো একটি গুরুত্বপূর্ণ সাংবিধানিক প্রতিষ্ঠানের মর্যাদা ও কার্যকারিতাকে তারা ভুলুণ্ঠিত করেছে। ফলে নির্বাচন কমিশন ও নির্বাচনি ব্যবস্থার প্রতি এক প্রবল গণঅনাস্থা ও গণহতাশা তৈরি হয়েছে।’

করোনা দুর্যোগের মধ্যে নির্বাচন কমিশনের রাজনৈতিক দলের নিবন্ধন আইন সংশোধনের উদ্যোগ দায়িত্বহীন, অবিবেচনাপ্রসূত ও উদ্দেশ্যমূলক উল্লেখ করেন সাইফুল হক। তিনি বলেন, এই উদ্যোগ অগণতান্ত্রিক ও সংবিধান পরিপন্থী।  মহামারি দুর্যোগের অস্বাভাবিক পরিস্থিতিতে আরপিও সংশোধনের উদ্যোগ অবিলম্বে স্থগিতের দাবি জানান তিনি।

তিনি বলেন, মহামারি দুর্যোগে রাজনৈতিক দলগুলোর স্বাভাবিক রাজনৈতিক-সাংগঠনিক কার্যক্রম যখন প্রায় বন্ধ ও সংকুচিত তখন গণপ্রতিনিধিত্ব আইন-আরপিও’র বিধিবিধান সংশোধনের উদ্যোগ নির্বাচন কমিশনের নেতিবাচক ও প্রশ্নবিদ্ধ ভূমিকাকে আরও প্রশ্নবিদ্ধ করে তুলেছে। তাদের উদ্দেশ্য নিয়ে রাজনৈতিক দল ও নাগরিক সমাজের মধ্যে গুরুতর আপত্তি উঠেছে, বিক্ষুব্ধ করেছে।


ঢাকা/মামুন/জেডআর

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়