ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রাইসমিলের আড়ালে নকল সিগারেট কারখানা, মামলা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩২, ৬ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
রাইসমিলের আড়ালে নকল সিগারেট কারখানা, মামলা

রাইসমিলের আড়ালে অবৈধ ও নকল সিগারেট তৈরির কারখানা স্থাপনে মালিক আসাদুজ্জামানের বিরুদ্ধে মামলা করেছে ঢাকা পশ্চিম ভ্যাট কর্তৃপক্ষ।

সোমবার (৬ জুলাই) ভ্যাট কমিশনারেটের রাজস্ব কর্মকর্তা সামিউল হক টাঙ্গাইলের কালিহাতি থানায় মামলাটি দায়ের করেন।

ঢাকা পশ্চিমের ভ্যাট কমিশনার ড. মইনুল খান  রাইজিংবিডিকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গোপন সংবাদে টাঙ্গাইলের ৩৫ কিলোমিটার দূরে লোকচক্ষুর অন্তরালে এবং শাকিল অটো রাইসমিলের ব্যানারে কারখানাটির সন্ধান পাওয়া যায়। ২০১৯ সালের ১১ এপ্রিল আইন শৃঙ্খলা বাহিনীর সহায়তায় ওই কারখানায় অভিযান করে অবৈধ সিগারেট সামগ্রী আটক ও কারখানাটি তালাবদ্ধ করা হয়। প্রতিষ্ঠানের বিরুদ্ধে ফৌজদারি মামলার পাশাপাশি ভ্যাট আইনে শাস্তিমূলক ব্যবস্থা চলমান থাকবে।

ঢাকা পশ্চিম ভ্যাট কর্তৃপক্ষ আরও জানায়, গত বছরের ১১ মার্চ ঢাকা পশ্চিমের একটি বিশেষ দল র‌্যাবের সহযোগিতায় কালিহাতী থানার কামার্থি এলাকায় অভিযান চালায়। এতে শাকিল অটো রাইসমিলের ব্যানারে গড়ে উঠা গোপন সিগারেট কারখানা থেকে বিপুল পরিমাণ সিগারেট সামগ্রী জব্দ করা হয়। একইসঙ্গে কারখানর মেশিনারিজও আটক করা হয়।

আটক পণ্যের মধ্যে রয়েছে ৩ হাজার ৩৩০ কেজি সিগারেট তৈরির তামাক, সাড়ে ৪ লাখ ফিল্টার, এক প্যাকেট নকল গোল্ড লিফ ব্র্যান্ডের সিগারেট ও এক বান্ডিল সিগারেটের ডেলিভারি চালান। কারখানায় ব্যবহৃত ৮টি মেশিনও জব্দ করে জিম্মায় দেওয়া হয়।

ওই ঘটনায় ডেপুটি কমিশনার সাইদুল আলমের নেতৃত্বে তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। কমিটি কর্তৃক প্রতিবেদন অনুযায়ী কারখানার মালিক আসাদুজ্জামানের সম্পৃক্ততা পান। ভ্যাট আইন অনুসারে নিবন্ধন না নিয়ে এবং সরকারের ভ্যাট রাজস্ব ফাঁকি দিয়ে অবৈধভাবে সিগারেট কারখানা পরিচালনা করায় প্রতিবেদনে তাকে অভিযুক্ত করা হয়।

এ কারখানাটি ব্রিটিশ আমেরিকান টোবাকোর বিভিন্ন ব্র্যান্ডের সিগারেট নকল করে বাজারজাত করার প্রমাণও পাওয়া গেছে।

 

 

এম এ রহমান/এসএম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়