ঢাকা     শুক্রবার   ০৭ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৩ ১৪২৭ ||  ১৭ জ্বিলহজ্জ ১৪৪১

প্রত‌্যেক ইউনিয়ন-উপজেলায় রোপণ করা হবে ১০০ গাছের চারা

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৯, ৭ জুলাই ২০২০  

কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেছেন, ‘জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলা করতে বেশি করে গাছ লাগাতে হবে। সে লক্ষ্যে কৃষি মন্ত্রণালয় প্রতিটি ইউনিয়নে ও উপজেলায় ১০০টি করে গাছের চারা রোপণের কর্মসূচি গ্রহণ করেছে।’

মঙ্গলবার (৭ জুলাই) রাজধানীতে নিজের সরকারি বাসভবন থেকে মুজিববর্ষ উপলক্ষে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনের ভার্চুয়াল অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বক্তব্য শেষে মন্ত্রী তার বাসভবন চত্বরে একটি কাজু বাদাম গাছের চারা রোপণ করে এ কর্মসূচির উদ্বোধন করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সচিব মো. নাসিরুজ্জামান। সঞ্চালনা করেন অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) মো. হাসানুজ্জামান কল্লোল।

কৃষিমন্ত্রী বলেছেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী প্রতিটি গ্রাম, ইউনিয়ন, উপজেলা ও জেলায় দেশীয় ফলদ, বনজ ও ওষুধি গাছ লাগানোর উদ্যোগ নেওয়া হচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সবাইকে গাছ রোপণে উদ্বুদ্ধ করা হবে।’

তিনি জানান, কৃষি মন্ত্রণালয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রত্যেক উপজেলায় ১০০টি করে সারা দেশে প্রায় ৫০ হাজার গাছের চারা রোপণ করবে। দেশের প্রতিটি ইউনিয়নে আরো ১০০টি করে গাছের চারা রোপণ করা হবে। ফলদ, বনজ ও ওষুধি গাছের পাশাপাশি মশলা জাতীয় গাছ লাগানো হবে।

ভার্চুয়াল সভায় কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) মো. আরিফুর রহমান অপু, অতিরিক্ত সচিব (গবেষণা) কমলারঞ্জন দাশ, অতিরিক্ত সচিব (সার ব্যবস্থাপনা ও উপকরণ) মো. মাহবুবুল ইসলাম, বিএডিসির চেয়ারম্যান মো. সায়েদুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আবদুল মুঈদ, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার প্রমুখ বক্তব্য রাখেন। 

 

 

ঢাকা/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়