ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

হাঙ্গেরি সরকারের বৃত্তির জন্য মনোনীত ৯২ জনের নাম প্রকাশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫১, ৮ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
হাঙ্গেরি সরকারের বৃত্তির জন্য মনোনীত ৯২ জনের নাম প্রকাশ

উচ্চশিক্ষাস্তরে প্রতিবছর আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য বৃত্তি ঘোষণা করে হাঙ্গেরি সরকার। এ বছরও বাংলাদেশের ১০০ শিক্ষার্থী এই বৃত্তি পাবেন। এরইমধ্যে মনোনীত ৯২ জনের নামের তালিকা প্রকাশ করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্মসচিব সৈয়দ আলী রেজা জানিয়েছেন, বাকি আট জনের নাম শিগগিরই প্রকাশ করা হবে।

মন্ত্রণালয় সূত্র জানায়, হাঙ্গেরি সরকার ২০১৩ সালে ‘স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকাম’ বৃত্তি প্রোগ্রাম চালু করে। প্রোগ্রামটির মূল উদ্দেশ্য হলো- হাঙ্গেরির উচ্চশিক্ষাকে  আন্তর্জাতিকমানের করে তোলা, শিক্ষার ক্রমাগত উন্নয়ন করা, হাঙ্গেরির একাডেমিক ও গবেষণা সম্প্রদায়ের আন্তর্জাতিক সম্পর্ককে শক্তিশালী করা,উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর সাংস্কৃতিক বৈচিত্র্য বৃদ্ধি করা এবং সারাবিশ্বে হাঙ্গেরির উচ্চশিক্ষার সুনাম ও প্রতিযোগিতামূলক প্রচারণা চালানো।

১০০টি বৃত্তির মধ্যে স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ে ৮০টি এবং ডক্টরাল পর্যায়ে ২০টি। এই বৃত্তি কার্যক্রমে মাসিক ভাতা, আবাসিকভাবে থাকার সুবিধা এবং স্বাস্থ্য বিমার সুযোগ দেওয়া হয়। ১৮ বছর বয়সী বাংলাদেশি শিক্ষার্থীরা এই বৃত্তির জন্য আবেদন করতে পারেন।

মনোনীতদের তালিকা দেখতে ক্লিক

 

ঢাকা/হাসান/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়