ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

করোনায় সাময়িক বিরতির পর মালি মিশনে সেনাবাহিনীর রোটেশন শুরু

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৬, ৮ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনায় সাময়িক বিরতির পর মালি মিশনে সেনাবাহিনীর রোটেশন শুরু

করোনাভাইরাস পরিস্থিতিতে সাময়িক বিরতির পর মালি মিশনে পুনরায় বাংলাদেশ সেনাবাহিনীর রোটেশন শুরু হয়েছে।

বুধবার (৮ জুলাই) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চলমান কোভিড-১৯ পরিস্থিতির কারণে গত ৪ মাস ধরে অন্যান্য শান্তিরক্ষী প্রেরণকারী দেশের মতো বাংলাদেশি শান্তিরক্ষীদের রোটেশন কার্যক্রমও স্থগিত ছিল। ফলে শান্তিরক্ষীদের পর্যায়ক্রমিক মিশন এলাকায় প্রেরণ কার্যক্রম ব্যাহত হচ্ছিল।  এই পরিস্থিতি মোকাবিলায় জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত একটি সময়োপযোগী নির্দেশিকা দিয়েছেন। বাংলাদেশ সেনাবাহিনী এই নির্দেশনা অনুসরণ করে দ্রুত ব্যবস্থা গ্রহণ করায় চলমান সীমাবদ্ধতা অতিক্রম করে আবারো নিয়মিত রোটেশন শুরু করা সম্ভব হয়েছে।

বুধবার (৮ জুলাই) মিনুসমা (মালি) মিশনের প্রথম রোটেশন ফ্লাইটে ইথিওপিয়ান এয়ারলাইন্সের বোয়িং৭৬৭-৩০০ ইআর যোগে বাংলাদেশ সেনাবাহিনীর ৩টি কন্টিনজেন্টের ২৯ জন অফিসার, ১০ জন জেসিও এবং ৯২ জন অন্যান্য পদবিসহ মোট ১৩১ জনের প্রথম দল হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মালির উদ্দেশ্যে যাত্রা করেছে।  পরবর্তীতে আগামী ১৪ ও ১৮ জুলাই আরও দুটি ফ্লাইটে ৪২২ জন এবং আগস্ট মাসের প্রথম দুই সপ্তাহে আরও ৩টি ফ্লাইটে ৬৫০ জন শান্তিরক্ষী মালির উদ্দেশ্যে যাত্রা করবে।

একই সাথে আগামী ১০, ১৫ এবং ১৮ জুলাই ৫৫৩ জন এবং আগষ্ট মাসের প্রথম দুই সপ্তাহে ৩টি ফ্লাইটে ৬২৭ জনসহ মোট ১১৮০ জন শান্তিরক্ষী মালিতে ১ বছর ৩ মাস শান্তিরক্ষা কার্যক্রম সফলতার সাথে সম্পন্ন করে দেশে প্রত্যাবর্তন করবে।

 

 

হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়