ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বছরে ৬ হাজার মানুষ সাপের কামড়ে মারা যায়

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৮, ৯ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বছরে ৬ হাজার মানুষ সাপের কামড়ে মারা যায়

বাংলাদেশের সর্বশেষ পরিসংখ্যান ২০১০ অনুযায়ী, প্রতি বছর আনুমানিক ৬ লাখ মানুষ সাপের কামড়ের শিকার হন। তাদের মধ‌্যে ৬ হাজার মানুষ মারা যান।

বৃহস্পতিবার (৯ জুলাই) ‘ওরিয়েন্টেশন অন স্নেক বাইট ম‌্যানেজমেন্ট’ শীর্ষক অনলাইন ট্রেনিং প্রোগ্রামে এ তথ‌্য জানানো হয়।

প্রশিক্ষণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন স্বাস্থ‌্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা, অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা, নন-কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রামের লাইন ডিরেক্টর ডা. মো. হাবিবুর রহমান এবং স্বাস্থ‌্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা. এম এ ফয়েজ। অনলাইন প্রশিক্ষণে সংযুক্ত ছিল প্রায় ৩০০টি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান ও হেলথ রিপোর্টার্স ফোরামের প্রতিনিধিরা।

প্রশিক্ষণকালে জানানো হয়, সর্পদংশন সম্পর্কে মানুষের মধ্যে অবৈজ্ঞানিক ও ভ্রান্ত ধারনা বিদ্যমান। এ বিষয়ে বিজ্ঞানসম্মত চিকিৎসার চর্চা এখনো ব্যাপকভাবে শুরু হয়নি। বাংলাদেশে পাঁচ ধরনের বিষাক্ত সাপ আছে—গোখরা, কেউটে, চন্দ্রবোড়া, সবুজ সাপ ও সামুদ্রিক সাপ।

নন-কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে সব সরকারি মেডিক‌্যাল কলেজ হাসপাতাল, জেলা সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পর্যাপ্ত পরিমাণ অ‌্যান্টি স্নেকভেনম ও অন্যান্য ওষুধ সরবরাহ করা হয়। বছরব্যাপী সচেতনতামূলক প্রচার, সেমিনার, প্রশিক্ষণ এবং দ্রুত  হাসপাতালে আসার জন্য প্রচার চালানো হয়।


ঢাকা/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়