RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৮ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৪ ১৪২৭ ||  ১১ রবিউস সানি ১৪৪২

ঢাকায় ভারতের নতুন হাইকমিশনার হচ্ছেন বিক্রম দোরাইস্বামী

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৬, ১২ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
ঢাকায় ভারতের নতুন হাইকমিশনার হচ্ছেন বিক্রম দোরাইস্বামী

বাংলাদেশে ভারতের নতুন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন বিক্রম দোরাইস্বামী। ঢাকায় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশের স্থলাভিষিক্ত হবেন তিনি। 

কূটনৈতিক সূত্রে জানা গেছে, শনিবার (১১ জুলাই) সন্ধ্যায় দিল্লিতে অনুষ্ঠিত রাষ্ট্রীয় পর্যায়ের এক বৈঠকে আরও কিছু বিষয়ের সঙ্গে বাংলাদেশ ও আফগানিস্তানের রাষ্ট্রদূতের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

রীভা গাঙ্গুলি দাশ প্রায় দেড় বছর ধরে বাংলাদেশে ভারতের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। আর রুদ্রেন্দ্র ট্যান্ডন আফগানিস্তানে বিনয় কুমারের স্থলাভিষিক্ত হবেন।

বিক্রম দোরাইস্বামী দেশটির ১৯৯২ ব্যাচের ফরেন সার্ভিস অফিসার। এখন তিনি দিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব (আন্তর্জাতিক সংগঠন ও শীর্ষ সম্মেলন) পদে আছেন। তিনি দীর্ঘদিন যুগ্ম সচিব (বাংলাদেশ ও মিয়ানমার ডেস্ক) হিসেবে সাউথ ব্লকে বাংলাদেশ সম্পর্কিত বিষয়গুলো দেখেছেন। এর আগে তিনি দক্ষিণ কোরিয়াতে রাষ্ট্রদূত হিসেবে কর্মরত ছিলেন।

১৯৮৬ ব্যাচের আইএফএস অফিসার রীভা গাঙ্গুলি দাশকে পদোন্নতি দিয়ে দিল্লিতে ফিরিয়ে নেওয়া হচ্ছে। তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) পদে বিজয় ঠাকুর সিংয়ের স্থলাভিষিক্ত হবেন। আগামী সেপ্টেম্বরে বিজয় ঠাকুরের অবসরে যাওয়ার কথা রয়েছে। একই মাসে রীভা গাঙ্গুলি দিল্লিতে ফিরলে ঢাকা আসবেন দোরাইস্বামী।

এদিকে, ১৯৯৪ ব্যাচের ফরেন সার্ভিস অফিসার রুদ্রেন্দ্র ট্যান্ডনকে আফগানিস্তানে ভারতের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হচ্ছে। তিনি বর্তমানে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় আসিয়ানে ভারতের দূত হিসেবে কাজ কর্মরত।

 

ঢাকা/হাসান/ইভা

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়