ঢাকা     মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৭ ১৪২৭ ||  ২১ জ্বিলহজ্জ ১৪৪১

‘যোগ্য সমবায় সমিতিকে শিগগিরই নিবন্ধিত করা হবে’

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৫, ১২ জুলাই ২০২০  
‘যোগ্য সমবায় সমিতিকে শিগগিরই নিবন্ধিত করা হবে’

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, পরীক্ষা-নিরীক্ষা করে যোগ্য সমবায় সমিতিকে শিগগিরই নিবন্ধিত করা হবে।

রোববার (১২ জুলাই) সচিবালয়ে সমবায় সমিতি বিধিমালা  চূড়ান্ত করা নিয়ে অনলাইন প্ল্যাটফর্মে তিনি একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, যত্রতত্র নাম সর্বস্ব সমবায় সমিতি যাতে নিবন্ধনের আওতায় না আসে সে বিষয়ে সজাগ থাকতে হবে। যথাসময়ে অডিট নিষ্পত্তি করতে হবে, লক্ষ্য রাখতে হবে কোনোভাবেই সমবায়ীরা যেন হেনস্তার স্বীকার না হয়।

বঙ্গবন্ধুর সমবায়ভিত্তিক কৃষি ব্যবস্থা গঠনের প্রতি গুরুত্বারোপ করে প্রতিমন্ত্রী বলেন, গ্রামের আর্থ-সামাজিক ক্ষেত্রে আমূল পরিবর্তন আনাই ছিল বঙ্গবন্ধুর উন্নয়ন দর্শন ও পরিকল্পনা। গ্রাম বাংলার গরিব-দুঃখী, শোষিত কৃষক-জনতার মৌলিক মানবাধিকার নিশ্চিত করার লক্ষ্যে বঙ্গবন্ধু সমবায়ভিত্তিক বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেন। কৃষিতে সমবায়ভিত্তিক কাজ করার অনেক সুযোগ রয়েছে। যা করতে পারলে কৃষির সম্মিলিত উন্নয়নের মাধ্যমে সাধারণ মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন সম্ভব। 

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসান, সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক মো. আমিনুল ইসলাম, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিবি)  মহাপরিচালক সুপ্রিয় কুমার কুণ্ডুসহ বিভিন্ন দপ্তর/সংস্থার প্রধান এবং অত্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।


ঢাকা/ আসাদ/জেডআর

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়