ঢাকা     শুক্রবার   ১৪ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ৩০ ১৪২৭ ||  ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

গবাদি পশুর অনুপ্রবেশ ঠেকাতে কঠোর সরকার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৭, ১৪ জুলাই ২০২০  
গবাদি পশুর অনুপ্রবেশ ঠেকাতে কঠোর সরকার

ঈদুল আজহাকে সামনে রেখে সীমান্তে গবাদি পশুর অনুপ্রবেশ ঠেকাতে কঠোর অবস্থানে আছে সরকার। প্রাণীর স্বাস্থ্যের জন্য ক্ষতিকর স্টেরয়েড ও হরমোন জাতীয় ওষুধ যাতে চোরাই পথে আসতে না পারে সেজন‌্য কঠোর নজরদারি করা হচ্ছে। এসব বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মন্ত্রিপরিষদ বিভাগ ও জননিরাপত্তা বিভাগে একাধিক চিঠি দিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

মঙ্গলবার (১৪ জুলাই) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন এসব তথ্য জানিয়েছেন।

ইফতেখার হোসেন জানান, ১৩ ‍জুলাই মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো চিঠিতে সীমান্তবর্তী জেলাগুলোতে গবাদি পশুর অবৈধ অনুপ্রবেশ বন্ধ এবং জাল টাকার ব‌্যবহার রোধসহ গবাদি পশুর কৃত্রিম সংকট তৈরি বন্ধে ভ্রাম‌্যমাণ আদালত পরিচালনা করতে সংশ্লিষ্ট জেলা প্রশাকদের নির্দেশনা দেওয়ার জন্য মন্ত্রিপরিষদ সচিবকে অনুরোধ জানানো হয়েছে।

জননিরাপত্তা বিভাগে পাঠানো প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের চিঠিতে সীমান্তবর্তী এলাকায় গবাদি পশুর অনুপ্রবেশ বন্ধের লক্ষ্যে বিজিবি ও পুলিশকে যৌথ কার্যক্রম গ্রহণের নির্দেশনা দেওয়ার জন্য জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবকে অনুরোধ জানানো হয়েছে।

জননিরাপত্তা বিভাগে পাঠানো আরেক চিঠিতে প্রাণী স্বাস্থ্যের জন্য ক্ষতিকর স্টেরয়েড ও হরমোন জাতীয় ওষুধ চোরাই পথে আসা বন্ধ করতে বিজিবি ও পুলিশকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

একই চিঠিতে কোরবানির পশুর হাটে ক্রেতা-বিক্রেতার নিরাপত্তা নিশ্চত করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কর্তৃক প্রয়োজনীয় ব‌্যবস্থা গ্রহণ, হাটের বাইরে এবং অনলাইনে গবাদিপশু কেনা-বেচার ক্ষেত্রে ইজারা সংক্রান্ত হয়রানি বন্ধ, চাঁদাবাজি বন্ধ করে গবাদি পশুর নির্বিঘ্ন পরিবহন নিশ্চিতকরণ, কৃত্রিম সংকট সৃষ্টির অপতৎপরতা রোধ, রোগাক্রান্ত গবাদি পশু পরিবহন বন্ধে প্রাণিসম্পদ অধিদপ্তর স্থাপিত চেক পোস্টে প্রয়োজনীয় সহায়তা প্রদান এবং মোবাইল কোর্ট পরিচালনায় বিজিবি ও পুলিশ কর্তৃক সহায়তা দেওয়ার নির্দেশনা দেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

গত ৯ জুলাই মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে ‘কোরবানির পশুর হাটে সুস্থ-সবল গবাদি পশু সরবরাহ ও বিক্রয় নিশ্চিতকরণ’ সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় সভা হয়।


ঢাকা/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়