ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সময় ও ব্যয় সাশ্রয়ে কৃষিতে ৩ হাজার কোটি টাকার প্রকল্প

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫১, ১৪ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
সময় ও ব্যয় সাশ্রয়ে কৃষিতে ৩ হাজার কোটি টাকার প্রকল্প

ফসলের ১০-১৫ শতাংশ অপচয় রোধ এবং চাষাবাদে ৫০ শতাংশ সময় ও ২০ শতাংশ অর্থ সাশ্রয় করতে ‘সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্প’ হাতে নিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই)।

মঙ্গলবার (১৪ জুলাই) অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

প্রকল্পটির কার্যপত্র থেকে জানা গেছে, সমন্বিতভাবে সমজাতীয় ফসল আবাদ করে কৃষি যন্ত্রপাতির ৫০ শতাংশ কর্মদক্ষতা বাড়ানো, কৃষিপণ‌্যের উৎপাদন ব্যয় কমানো, ব্যবস্থাপনায় নারীদের অংশগ্রহণ বাড়ানো ও ফসল উৎপাদন বাড়িয়ে দারিদ্র‌্য কমানো এ প্রকল্পের মূল লক্ষ‌্য।

প্রকল্পটি দেশের সব উপজেলায় বাস্তবায়ন করা হবে। বাস্তবায়নকাল ধরা হয়েছে ২০২০ সালের জুলাই থেকে ২০২৫ সালের জুন পর্যন্ত। মোট ব্যয় ধরা হয়েছে ৩০২০ কোটি ৬ লাখ ৮৫ হাজার টাকা। সরকার এ ব্যয় বহন করবে।

প্রকল্পটি ২০১৯-২০ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দবিহীন অননুমোদিত নতুন প্রকল্প তালিকায় অন্তর্ভুক্ত আছে।

প্রকল্পের প্রধান কার্যক্রম হচ্ছে—উন্নয়ন সহায়তা কার্যক্রমের আওতায় ৫১ হাজার ৩০০টি যন্ত্রপাতি (কম্বাইন্ড হারভেস্টার, রাইস ট্রান্সপ্লান্টার, পাওয়ার থ্রেসার, ড্রায়ার, পাওয়ার উইডার, পাওয়ার স্প্রেয়ার, পটেটো ডিগার, মেইজ শেলার ইত্যাদি) সংগ্রহ ও বিতরণ; ৯ হাজার জন (৩০০ ব্যাচ) গ্রামীণ মেকানিককে প্রশিক্ষণ (২৮ দিনব্যাপী), ১৫ হাজার জন (৫০০ ব্যাচ) উপ-সহকারী কৃষি কর্মকর্তাকে প্রশিক্ষণ, ১ হাজার ২০০ জন (৪০ ব্যাচ) কর্মকর্তাকে প্রশিক্ষণ, ১ লাখ জন (১ হাজার ব্যাচ) যৌথ জমি ব্যবহারকারী কৃষক/উদ্যোক্তাকে প্রশিক্ষণ, ১ হাজার ২৫০ জনকে (৫০ ব্যাচ) যন্ত্র উপযোগী ধানের চারা উৎপাদন কৌশল বিষয়ে প্রশিক্ষণ (৫ দিনব্যাপী), সমন্বিত খামারে ১ হাজার ২৪০ মেট্রিক টন বীজ সহায়তা প্রদান, ১৮টি এটিআই প্রশিক্ষণ ভবন ও ডরমেটরি নির্মাণ, একটি কৃষি যন্ত্রপাতি টেস্টিং ও প্রশিক্ষণ সেন্টারে সুবিধা বৃদ্ধি, একটি টেস্টিং সেড নির্মাণ, ৩০০টি কৃষি যন্ত্রপাতি ও উপকরণ সংরক্ষণাগার নির্মাণ ইত্যাদি।

 

 

ঢাকা/হাসিবুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়