ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘প্রযুক্তির ব্যবহার দুর্নীতি কমাবে, বাড়বে সেবার মান’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৬, ১৬ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘প্রযুক্তির ব্যবহার দুর্নীতি কমাবে, বাড়বে সেবার মান’

বিদ্যুৎখাত দেশের অন্যতম গুরুত্বপূর্ণ সেবাখাত।  ৯৭ শতাংশ মানুষ এখন বিদ্যুৎ সুবিধার আওতায়।  এত বড় সেবাখাত সঠিকভাবে পরিচালনা করতে দ্রুত ডিজিটাল সেবা দিতে হবে।  প্রযুক্তির প্রয়োগ যত বাড়বে, কাজ তত সহজ হবে।  দুর্নীতি কমে স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়বে, গ্রাহক সেবা নিশ্চিত হবে।

বৃহস্পতিবার (১৬ জুলাই) বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ তার বাসভবন থেকে ইআরপি সলিউশনের ওপর ভার্চুয়াল মিটিংয়ে এ কথা বলেন।

তিনি বলেন, এত বড় সেবাখাত সঠিকভাবে পরিচালনা করতে দ্রুত ডিজিটাল সেবা দিতে হবে।  বিভাগের সব দপ্তর/প্রতিষ্ঠান ইআরপি-এর আওতায় খুব দ্রুত আসা প্রয়োজন।  ইআরপি সিস্টেম চালু হলে কেন্দ্রীয়ভাবেই সব মনিটর করা যাবে।  গ্রাহকের সেবার মানও বৃদ্ধি পাবে।

নসরুল হামিদ বলেন, এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং (ইআরপি) বাস্তবায়নে আরও আন্তরিক হওয়া প্রয়োজন।  ইআরপি এমনভাবে করা দরকার যাতে সার্বিক অবস্থা সমন্বিত হয়ে প্রয়োজনীয় তথ্য হাতের কাছে ড্যাশবোর্ডে পাওয়া যায়।

মাইক্রোসফট, কাম্পিউটার সার্ভিস, টেকনো হেভেন ও টেকভিশনের মাধ্যমে বিদ্যুৎ বিভাগ ইআরপি বাস্তবায়ন করছে। এরইমধ্যে এইচআর (হিউম্যান রিসোর্স), ফিক্সড অ্যাসেট, অ্যাকাউন্টস এবং ফিনান্স সিস্টেম সংক্রান্ত তথ্য সংগ্রহ করে ডাটাবেজে সংযোজন করা হয়েছে।  প্রযুক্তি ব্যবস্থাপনা পদ্ধতি, রিপোর্টিং, ভ্যারিয়েবল অ্যাসেট, ইনভেন্টরি ম্যানেজমেন্ট ইনকর্পোরেট করা নিয়ে আলোচনা করা হয়।

ভার্চুয়াল সভায় অন্যদের মধ্যে বিদ্যুৎ সচিব ড. সুলতান আহমেদ, পিডিবির চেয়ারম্যান মো. বেলায়েত হোসেন, আরইবির চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন (অব.) ও পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন উপস্থিত ছিলেন।

 

 

ঢাকা/হাসান/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়